বাফটায় ১১ শাখায় মনোনয়ন পেলো ‘ডিউন’

ব্রিটিশ একাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডসের ৭৫তম আসরে সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১১টি শাখায় মনোনীত হয়েছে ‘ডিউন’। ১৯৬৫ সালে প্রকাশিত আমেরিকান সাহিত্যিক ফ্রাঙ্ক হারবার্টের ‘ডিউন’ উপন্যাস অবলম্বনে কল্পবিজ্ঞানধর্মী ছবিটি পরিচালনা করেছেন কানাডার ডেনি ভিলন্যুভ। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) মনোনয়ন তালিকা ঘোষণা করে ব্রিটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস (বাফটা)।

একটি মূল্যবান সম্পদ নিয়ন্ত্রণের জন্য আন্তঃছায়াপথে যুদ্ধকে কেন্দ্র করে সাজানো ‘ডিউন’ ছবিটি তারকায় ঠাসা। এতে অভিনয় করেছেন টিমোতি শালামে, জেন্ডায়া, হাভিয়ার বারদেম, জশ ব্রোলিন, জেসন মোমোয়া, রেবেকা ফার্গুসন, ডেভ বাউটিস্তা, অস্কার ইসাক, স্টেলান স্কসকর্ড, শার্লোট রেম্পলিং প্রমুখ।

‘ডিউন’ মনোনয়ন পাওয়া শাখাগুলো হলো-  সেরা চলচ্চিত্র, সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য, সেরা মৌলিক সুর, সেরা কাস্টিং, সেরা চিত্রগ্রহণ, সেরা পোশাক পরিকল্পনা, সেরা সম্পাদনা, সেরা শিল্প নির্দেশনা, সেরা রূপসজ্জা ও চুলসজ্জা, সেরা শব্দ এবং স্পেশাল ভিজ্যুয়াল ইফেক্টস।

আগামী ১৩ মার্চ লন্ডনের রয়েল আলবার্ট মিলনায়তনে সশরীরে জাঁকজমকপূর্ণ আয়োজনে বাফটা ফিল্ম অ্যাওয়ার্ডস বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী রেবেল উইলসন।

ব্রিটেনের চলচ্চিত্রবিষয়ক সর্বোচ্চ পুরস্কার বাফটা। এতে মনোনীত কিংবা বিজয়ীরা অস্কার দৌড়ে সাধারণত এগিয়ে থাকেন। গত বছর বাফটায় সেরা চলচ্চিত্র ‘নোম্যাডল্যান্ড’ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসেও সেরা চলচ্চিত্র পুরস্কার জেতে। এছাড়া বাফটার প্রায় সব শাখার বিজয়ীরা অস্কারেও সেরা হয়েছে গত বছর।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen + thirteen =