শুভ জন্মদিন মিথিলা

মৌ সন্ধ্যা

এপ্রিলে মেয়ে আয়েরার জন্মদিন আর মে মাসে মিথিলার জন্মদিন। তাহলে বড় হলো কে? ভাবনার বিষয় বটে! গত ৩০ এপ্রিল ছিল রাফিয়াথ রশিদ মিথিলার কন্যা আয়রার জন্মদিন। এই দিনে মিথিলার স্বামী সৃজিত মুখোপাধ্যায় সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানান মেয়েকে। সেখানে দেখা যায়, আয়রা ও তার বন্ধুদের সঙ্গে এক আনন্দঘন মুহূর্তে রয়েছেন সৃজিত। ছবিটির ক্যাপশনে সৃজিত লিখেছিলেন, ‘আমার ছোট্ট রাজকন্যা, তোমার ১০ বছরের জন্মদিনে অনেক শুভেচ্ছা।’ এদিকে মেয়ের জন্মদিনে আবেগপ্রবণ অভিনেত্রী মিথিলাও। আয়রার জন্মের পর থেকে বিভিন্ন ছবি কোলাজ করে ইনস্টাগ্রামে পোস্ট করছেন তিনি। সঙ্গে তিনি লিখেছেন, ‘৩০ এপ্রিল আমায় এমন একজন মানুষ তৈরি করেছে, যার জন্য আমি সব সময় গর্বিত থাকব। আয়রার মা।’ আয়রা যে সৃজিতের কতটা কাছের তা বরাবর বলে এসেছেন মিথিলা। তবে বাবা তাহসানের কাছে গিয়েও মাঝেমধ্যে সময় কাটিয়ে আসে আয়রা। বাংলাদেশ আর কলকাতা মিলিয়ে বেশ আনন্দেই কাটছে আয়রার সময়। মেয়েকে সুন্দর ভবিষ্যৎ উপহার দেওয়াই মিথিলার একমাত্র লক্ষ্য।

মজার ব্যপার হচ্ছে মেয়ের পরে এবার মায়ের জন্মদিন। আলোচিত মডেল ও অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা জীবনের আরেকটি বসন্ত পার করছেন। ২৫ মে মিথিলার জন্মদিন। এই দিনটি সবার কাছেই বিশেষ একটি দিন। বিশেষ এই দিনে রঙ বেরঙ ম্যাগাজিনের পক্ষ থেকে রইলো জন্মদিনের ফুলেল শুভেচ্ছা। শুভ জন্মদিন মিথিলা।

সময় এখন মিথিলার

সময়টা বেশ ভালোই কাটছে মিথিলার। তার অভিনয় ক্যারিয়ারের পালে লেগেছে রঙিন হাওয়া। সম্প্রতি ডিজিটাল প্যাটফর্ম চরকিতে মুক্তি পেয়েছে রাফিয়াত রশিদ মিথিলা অভিনীত নতুন ওয়েব সিরিজ ‘মাইশেলফ অ্যালেন স্বপন’। সিরিজটির প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। ‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ওয়েব সিরিজের অ্যালেন স্বপন চরিত্রে অভিনয় করেছেন তিনি। এখানে মিথিলা অভিনয় করেছেন শায়লা চরিত্রে। আর এই চরিত্রটির জন্য প্রচুর প্রশংসা পাচ্ছেন তিনি। মিথিলা দর্শকদের উদ্দেশ্যে বলেন, ‘শায়লাকে এতো ভালোবাসা দেওয়ার জন্য ধন্যবাদ। ধন্যবাদ ‘মাইশেলফ অ্যালেন স্বপন’কে অগণিত ভালোবাসা দেওয়ার জন্য।’

গত বছর ঈদ-উল-আজহায় মুক্তি পাওয়া তুমুল আলোচিত সিরিজ ‘সিন্ডিকেট’র একটি চরিত্র অ্যালেন স্বপন। সেই চরিত্রকে কেন্দ্র করেই দেশের ইতিহাসে প্রথমবারের মতো স্পিন অফ সিরিজ নির্মাণ করেছেন শিহাব শাহীন। ‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ওয়েব সিরিজটির মূল প্রাণ নাসির উদ্দিন খান হলেও তার আড়ালে শায়লা চরিত্রে রাফিয়াত রশিদ মিথিলা ঢাকা পড়ে যাননি। বরং নিজের অভিনয়গুণে আলাদভাবে নজর কেড়েছেন এ অভিনেত্রী। শুধু তাই না, চারদিক থেকে ব্যাপক প্রশংসা পাচ্ছেন মিথিলা। মিথিলা গণমাধ্যমকে বলেন, ‘মাইশেলফ অ্যালেন স্বপন আমার ক্যারিয়ারের জন্য নতুন কিছু। শিহাব শাহীন অন্যরকম একটি গল্প দিয়ে সিরিজটি নির্মাণ করেছেন। এত আনন্দ ও আগ্রহ নিয়ে অভিনয় করেছি, যা মনে থাকবে অনেকদিন। সত্যি বলছি, এই কাজটি করে এতটা সাড়া পাব ভাবিনি। এত ভিন্নভাবে, এত সুন্দরভাবে অসংখ্য মানুষ রিঅ্যাকশন দেবেন তাও ভাবিনি। দারুণ লাগছে, আমি অভিভূত। অ্যালেন স্বপনে অভিনয় করে আমি সন্তুষ্ট।’

‘মাইশেলফ অ্যালেন স্বপন’এ কাজের অভিজ্ঞতা জানিয়ে এ অভিনেত্রী বলেন, ‘ভালো কাজের সঙ্গে থাকলে আসলেই ভালো লাগে। এটি একটি ভালো কাজ। আমার করা সেরা একটি কাজ। পুরো টিম ভালো ছিল। পুরো টিমের মধ্যে যত্নের ছোঁয়া ছিল। অভিনেতা নাসিরের অনেক ভক্ত আছে। তার সঙ্গে অভিনয় করে ভালো লেগেছে। শায়লা চরিত্রে অভিনয় করেছি। শায়লা নিয়ে সবাই ভালো কথা বলছেন, প্রশংসা করছেন। এটা অভিনেত্রী হিসেবে অনেক আনন্দের। অনেক দিন পর এমন একটি চরিত্রে অভিনয় করেছি। শায়লা হয়ে ওঠা আমার জন্য চ্যালেঞ্জ ছিল। এই গল্পে অনেক আপস অ্যান্ড ডাউন আছে। চরিত্রের মধ্যেও আছে। শায়লার মাথায় সারাক্ষণ অনেক চিন্তা কাজ করত। আমার অভিনয় ক্যারিয়ারে নানারকম চরিত্র পেয়েছি, কিন্তু এমন একটি চরিত্র এবারই প্রথম পেলাম। শতভাগ চেষ্টা করেছি শায়লা হয়ে উঠতে। অনেকদিন শায়লার ভেতরে ডুবে ছিলাম, শায়লার ভেতরে বাস করেছি।’

মিথিলার প্রশংসায় সুবর্ণা মুস্তাফা

‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ওয়েব সিরিজ প্রচারের পর শায়লা চরিত্রের অভিনয় নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মিথিলার প্রশংসা করেন সুবর্ণা মুস্তাফা। এ বিষয়ে মিথিলা বলেন, ‘সিরিজটি প্রচার হওয়ার পর সর্বপ্রথম সুবর্ণা মুস্তাফা স্ট্যাটাস দিয়ে লিখেছেন, শায়লার অভিনয় ভালো লেগেছে। এটা আমার জন্য বড় পাওয়া। কেননা, আমি আপার কত বড় ভক্ত তা বলে বোঝানো যাবে না। এরপর শিল্পীদের বেশিরভাগ অ্যালেন স্বপন নিয়ে ইতিবাচক মন্তব্য করেছেন। কলিগদের এমন মন্তব্য আমাকে মুগ্ধ করেছে। তাদের প্রতি আমার ভালোবাসা।’

উড়ছেন মিথিলা

গত বছর কলকাতার ওটিটি প্যাটফর্ম হইচই-এর জনপ্রিয় ওয়েব সিরিজ ‘মন্টু পাইলট’ নতুন পর্বে যুক্ত হয়েছিলেন মিথিলা। একটি যৌনপল্লির গল্পে ২০১৯ সালে সিরিজটি নির্মিত হয়েছিলো। প্রথম সিজন ব্যাপক সাড়া পাওয়ায় দ্বিতীয় সিজন নির্মিত হয়। প্রথম সিজনে মন্টু পাইলটের ভূমিকায় ছিলেন সৌরভ দাস। তার বিপরীতে অভিনয় করেছিলেন টালিগঞ্জের শোলাঙ্কি রায়। দ্বিতীয় সিজনে শোলাঙ্কি রায়ের বদলে অভিনয় করেন ঢাকার মেয়ে মিথিলা। এই ওয়েব সিরিজে বেশ প্রশংসা কুড়ান মিথিলা। ওয়েব সিরিজ ‘মন্টু পাইলট’ ও ঈদে ‘মাইশেলফ অ্যালেন স্বপন’ মুক্তি পাওয়ার পর যেন নতুন করে উড়ছেন রাফিয়াত রশিদ মিথিলা। ইতিমধ্যে পেয়েছেন দর্শক ও সমালোচকদের প্রশংসা। এরই মধ্যে আরেক সফলতার মুকুট পরেছেন এ অভিনেত্রী। ২০২৩ সালের ইন্দোবাংলা ‘আইকনিক স্টার’ হয়েছেন মিথিলা।

আইকনিক স্টার অ্যাওয়ার্ড

শোবিজ জগতের তারকাদের অবদানের স্বীকৃতি ও সম্মাননা জানাতে ২০২০ সালে শুরু হয় ইন্দোবাংলা ‘আইকনিক স্টার অ্যাওয়ার্ড’। প্রতিবছর বর্ণিল আয়োজনে তারকাদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। তারই ধারাবাহিকতায় গত ২৮ এপ্রিল কলকাতার কলামন্দিরে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের অর্ধশত তারকা শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ইন্দোবাংলা ‘আইকনিক স্টার অ্যাওয়ার্ড ২০২৩’। ইন্দোবাংলা ‘আইকনিক স্টার অ্যাওয়ার্ড ২০২৩’ এ ওয়েব সিরিজ মন্টু পাইলটের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন রাফিয়াত রশিদ মিথিলা।

মিথিলার বর্তমান ব্যস্ততা

কয়েকটি নতুন ওয়েব সিরেজ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন মিথিলা। মুক্তির অপেক্ষায় আছে সেগুলো। এদিকে মুক্তি পাওয়ার কথা রয়েছে মিথিলার ছবি ‘মায়া’। যার পরিচালক রাজর্ষি দে। এছাড়াও অর্ণব মিদ্দার নারীকেন্দ্রীক ছবি ‘মেখলা’তে অভিনয় করছেন মিথিলা।

এক নজরে মিথিলা

১৯৮৪ সালের ২৫ মে জন্ম মিথিলার। বাংলাদেশের নামী অভিনেত্রী তো বটেই একাধারে জনপ্রিয় কণ্ঠশিল্পী, গীতিকার, সুরকার এবং মডেলও রাফিয়াত রশিদ মিথিলা। বর্তমানে তিনি ব্র্যাক ইন্টারন্যাশানালের আর্লি চাইল্ড হুড ডেভেলপমেন্টের প্রধান হিসাবে কর্মরত। তবে কর্মজীবন শুরু করেন একজন সমাজ উন্নয়নকর্মী হিসেবে। এছাড়াও স্কলাস্টিকা স্কুল এবং নর্দান বিশ্ববিদ্যালয়ে ইংরেজি শিক্ষক ছিলেন মিথিলা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অনার্স এবং মাস্টার্স করেছেন মিথিলা। এরপর উচ্চশিক্ষার জন্য পাড়ি দেন আমেরিকায়। আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট বিষয়ে মাস্টার্স করে গোল্ড মেডেলও পেয়েছেন তিনি। ২০০৬ সালের ৩ আগস্ট বাংলাদেশের বিখ্যাত সংগীতশিল্পী তাহসান রহমান খানকে বিয়ে করেন রাফিয়াত রশিদ মিথিলা। ২০১৩ সালের ৩০ এপ্রিল কন্যা সন্তানের জন্ম দেন মিথিলা। মেয়ের নাম রাখেন আয়রা তেহরীম খান। ২০১৭ সালের ২০ জুলাই আচমকাই বিবাহ-বিচ্ছেদ ঘোষণা করেন মিথিলা এবং তাহসান। মিথিলার ঘনিষ্ঠ মহলের কথায় ২০১৮ সালের শেষদিকে সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে আলাপ হয় মিথিলার। ক্রমশ বাড়ে ঘনিষ্ঠতা। ২০২০ সালে আনুষ্ঠানিকভাবে বিয়ে সারেন সৃজিত-মিথিলা। নতুন পরিবারে ভালোই আছেন মিথিলা। সবশেষে আবারও শুভকামনা তার জন্য।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: শুভেচ্ছা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × 4 =