১৮ আগস্ট মুক্তি পাচ্ছে ‘১৯৭১ সেই সব দিন’

নন্দিত অভিনেতা ও নাট্যকার প্রয়াত ড. ইনামুল হকের গল্প ভাবনায় নির্মিত হয়েছে ‘১৯৭১ সেই সব দিন’ নামের সিনেমা। নির্মাণ করেছেন তার কন্যা অভিনেত্রী ও নির্দেশক হৃদি হক। সরকারি অনুদানে নির্মিত সিনেমাটি দিয়ে বড় পর্দার পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন হৃদি হক।

২৯ মে ছিল ড. ইনামুল হকের জন্মদিন। ওই দিন সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আয়োজন করা হয় বিশেষ অনুষ্ঠানের। জন্মদিনে অভিনেতা ও নাট্যকার ড. ইনামুল হককে স্মরণ করা হয় বিশেষ আয়োজনে। একই সঙ্গে শুরু হয় ‘১৯৭১ সেই সব দিন’ সিনেমার আনুষ্ঠানিক প্রচার।

অনুষ্ঠানে সিনেমার ব্যানার, পোস্টার ও ট্রেলার উন্মোচন করা হয়। জানানো হয়, শোকের মাস আগস্টের ১৮ তারিখে সিনেমাটি সারা দেশে মুক্তি দেওয়া হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনেমার অভিনেতা মামুনুর রশীদ, আবুল হায়াত, আফজাল হোসেন, জয়ন্ত চট্টোপাধ্যায়সহ বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক চিত্রনায়িকা নিপুণ আক্তার, অভিনেত্রী ও ইনামুল হকের স্ত্রী লাকি ইনাম প্রমুখ। ছিলেন সিনেমার অভিনেতা ফেরদৌস আহমেদ, সাজু খাদেম, লিটু আনাম, অভিনেত্রী সানজিদা প্রীতি, মৌসুমী হামিদ, মুনমুন আহমেদ প্রমুখ। পুরো আয়োজনটি সঞ্চালনা করেছেন আফজাল হোসেন।

‘১৯৭১ সেই সব দিন’ সিনেমার ব্যানার তৈরি হয়েছে হাতে এঁকে। এঁকেছেন মো. শোয়েব। চিত্রশালা মঞ্চের লাউঞ্জে তাকে পরিচয় করিয়ে দেওয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এ সময় হাতে আঁকা ব্যানার উন্মোচন করা হয়। এরপর সবাই প্রবেশ করেন মিলনায়তনে। সেখানে শুরুতেই ইনামুল হককে নিবেদন করে কামরুজ্জামান রনির কণ্ঠে পরিবেশিত হয় নজরুলের ‘জনম জনম তব তরে কাঁদিব’। এ সময় নৃত্য পরিবেশন করেন সামিনা হোসেন প্রেমা। এরপর সিনেমা নিয়ে নিজেদের অভিজ্ঞতা আর ড. ইনামুল হককে নিয়ে স্মৃতিচারণা করেন শিল্পীরা।

হৃদি হক বলেন, ‘বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে সিনেমাটি নির্মাণ হয়েছে। নির্মাণে আমাদের চেষ্টা ও যত্নের কোনো ত্রুটি রাখিনি। এখন সিনেমাটি দর্শকের সামনে নিয়ে আসার অপেক্ষা। সব ঠিক থাকলে আগামী ১৮ আগস্ট সিনেমাটি সারা দেশে মুক্তি পাবে।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 3 =