গিটারিস্ট, সংগীত পরিচালক ইমন চৌধুরীর জন্মদিন আজ

কোক স্টুডিও বাংলার নতুন গান ‘ফুল ফুটেছে গন্ধ সারা গায়’। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী। এই গানে কণ্ঠশিল্পীদের সঙ্গে সেতার ও ম্যান্ডালিনও বাজিয়েছেন তিনি। গানটিতে কণ্ঠ দিয়েছেন আরফান মৃধা শিবলু ও বাউল শিল্পী আলেয়া বেগম।

ইমনের জন্ম নরসিংদীতে। বাবা মতিউর রহমান চৌধুরী বিটিভির তালিকাভুক্ত শিল্পী। তিনি সংগীত শিক্ষক, সুরকার এবং সংগঠকও। নজরুল একাডেমি নরসিংদী শাখার অধ্যক্ষ হিসেবেও কাজ করছেন। বাবার কাছেই সংগীতের প্রথম তালিমটা পেয়েছেন।

দশম শ্রেণিতে থাকার সময় জাতীয় শিশু একাডেমি আয়োজিত একটি প্রতিযোগিতায় সারা দেশের গিটারিস্টদের মধ্যে প্রথম হন ইমন। পুরস্কার গ্রহণ করেন তৎকালীন রাষ্ট্রপতির হাত থেকে। সেই সময় ইমনের বাবা বলেছিলেন, ‘আমার স্বপ্ন আমার ছেলে একদিন বড় কম্পোজার হবে।

সেদিন বাবার কথায় বিস্মিত হয়েছিলেন ইমন! কারণ কম্পোজারশব্দটির অর্থই জানতেন না তখন। সেই ইমন এখন জীবনটাকেই কম্পোজিশন করেছেন গানের সঙ্গে। গিটার-ভায়োলিনের পাশাপাশি সেতার, ম্যান্ডোলিন, বুজুকি ও বেনজো বাজানোতেও পারদর্শী ইমন।

গানের কারিগর হিসেবে কাজ করছেন ইমন চৌধুরী। শুরুতে শুধু সংগীত পরিচালনা করলেও সুরও দিচ্ছেন। ইমনের করা অর্ধশতর বেশি গান প্রকাশিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্যমিনারের দেয়ালে দেয়ালেকি করি’, শাহরুখ কবিরের জন্মকথা’, বেলাল খান ও পূজার দোজখএলিটা-মাহাদীর অনুভূতিইত্যাদি।

ইমনের সুর-সংগীতে তাহসানের, ‘ভালোবাসি তাই’, শেনিজের শর্তএবং মিনারের একটি গান রয়েছে। তানজীব সারোয়ারের সুরে দুঃখটাশিরোনামে তাহসানের আরেকটি গানের সংগীতায়োজন করেছেন ইমন।

এর বাইরে তানজীব সারোয়ার, এলিটা করিম, সাঈদা তানি, ঐশী, হাসিব, ‘মধু হইহইখ্যাত জাহিদ প্রমুখ শিল্পীর জন্যও নতুন গান বানিয়েছেন; যেগুলো এর মধ্যেই প্রকাশ পেয়েছে। ইমন বলেন, ‘ব্যান্ড মিউজিক করলেও ক্লাসিক্যালের প্রতি আমার অন্য রকম একটা ভালোবাসা আছে। গানের মধ্যেও সেই ব্যাপারটি রাখার চেষ্টা করি।

দেশ আমার দোষ আমারশিরোনামে আরএফএলের একটি জিঙ্গেল ভাইরাল হয়েছিল। হাসিব ও তৌফিকের গাওয়া জিঙ্গেলটি বানিয়েছেন ইমন। এর বাইরে তার আরো অনেক কাজই হয়েছে আলোচিত। ইমন জানান, এ পর্যন্ত দুই শর বেশি জিঙ্গেল তৈরি করেছেন।

তার মতে, ‘এ ধরনের কাজে পরিশ্রম আছে। একটি কাজ দিয়ে অনেকের মন জয় করতে হয়। শিডিউল থাকে খুব টাইট। যার ফলে চ্যালেঞ্জও বেশি। তবে দিনশেষে লাভটা নিজেরই। কারণ এর ফলে প্রতিদিন নতুন নতুন গল্প শুনতে পাই। নতুন নতুন আইডিয়া নিয়ে কাজে বসি, যা গান তৈরির ক্ষেত্রে আমাকে সাহায্য করে।

শরাফ আহমেদ জীবনের আবার তোরা সাহেব হনাটকে ইমনের গাওয়া প্রাণ ধরিয়া মারো টান জনপ্রিয় হয়েছিল। তবে গাওয়ার ক্ষেত্রে নিজেকে একটু আড়ালেই রাখতে পছন্দ করেন ইমন, ‘ছোটবেলা থেকেই গান শিখেছি। তবে আমার ধ্যান-ধারণাজুড়ে গিটার। নিয়মিত গাইতে গিয়ে যাতে এদিক থেকে ফোকাসটা সরে না যায় সে জন্য গাইতে চাই না।

হাসতে হাসতে যোগ করেন, ‘শিল্পী বা প্রযোজনা প্রতিষ্ঠানের কেউ যখন আমার কণ্ঠে সুরের ডেমো ভয়েস শুনে গাওয়ার জন্য জোর করতে থাকে তখন ব্যাপারটা আমি এনজয় করি। তবে আমার কাছে কমিটমেন্ট আগে। মাঝেমধ্যে বেশি ভালো লেগে গেলে দুই-একটি গান যে গাইব না তা কিন্তু নয়।

বন্ধু রাফাত খানকে নিয়ে এম রেকর্ডসনামে একটি প্রযোজনা প্রতিষ্ঠান গড়েছিলেন ইমন। প্রতিষ্ঠানটির ইউটিউব চ্যানেল থেকে নতুন অডিও-ভিডিও গান প্রকাশ করেছে। নবীন শিল্পীদের অনেকেই গান করার পর প্রকাশ করার পথ খুঁজে পায় না। তাদের সহায়তা করা এবং নিজেদের পছন্দের কিছু কাজ করতেই এম রেকর্ডস’-এর যাত্রা শুরু করেছি। প্রতিষ্ঠানটিকে নিয়ে আমার অনেক স্বপ্ন”, বলছিলেন ইমন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 − two =