ঈদে ওটিটি প্লাটফর্মে নতুন কী আসলো

গত ঈদে দর্শক মহলে ‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ও ‘মহানগর টু’ ওয়েব সিরিজ নিয়ে ছিল বেশ আলোচনা। এবারের ঈদের চিত্রটা ভিন্ন। ঈদের সিনেমার চাপে ওটিটির কনটেন্ট নিয়ে তেমন একটা আলোচনা নেই বললেই চলে। বড় পর্দার পাশাপাশি ঈদকে কেন্দ্র করে ওটিটি প্লাটফর্মে রিলিজ পেয়েছে বেশকিছু দেশীয় কাজ। দেশের পাশাপাশি দেশের বাহিরের ওটিটি প্লাটফর্মের খবরাখবর জানাচ্ছেন রঙবেরঙ প্রতিবেদক।

মারকিউলিস – চরকি

প্রথমবারের মতো ওয়েব সিরিজ নির্মাণ করেছেন ‘জালালের গল্প’র নির্মাতা আবু শাহেদ ইমন। মিস্ট্রি থ্রিলার ঘরানার ওয়েব সিরিজটি নির্মিত হয়েছে সত্য ঘটনার ছায়া অবলম্বনে। রহস্য, অবিশ্বাস ও রোমাঞ্চের মিশেলে তৈরি তারকাবহুল এই সিরিজটি। আট পর্বের থ্রিলার ধাঁচের গল্পটি এগিয়েছে এক তরুণীকে কেন্দ্র করে। সিরিজটি জয়িতা নামের একটি মেয়ের গল্প। একজনের হাতে খুন হয় তার প্রেমিক। ড্রামা থ্রিলার হলেও সামাজিক অনেক ঘটনা রয়েছে এতে। ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী সাবিলা নূর সিরিজে ‘জয়িতা’ চরিত্রে অভিনয় করার মাধ্যমে ওটিটি প্লাটফর্মে অভিষেক করেছেন। সিরিজটিতে অভিনয় করেছেন একঝাঁক তরুণ ও প্রবীণ গুণী শিল্পী। সিরিজে আছেন গিয়াসউদ্দিন সেলিম, জাকিয়া বারী মম, ফজলুর রহমান বাবু, রওনক হাসান, ইরেশ যাকের, রাশেদ অপু প্রমুখ। দেশীয় ওটিটি প্লাটফর্ম ‘চরকি’তে ২৮ জুন সিরিজটি রিলিজ পায়।

রক্তজবা – আইস্ক্রিন

‘কাঠবিড়ালি’ খ্যাত পরিচালক নিয়ামুল মুক্তার দ্বিতীয় সিনেমা ‘রক্তজবা’ মুক্তি পেয়েছে ওটিটি প্লাটফর্মে। সিনেমার প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা ও শরিফুল রাজ। সিনেমায় আরও আছেন লুৎফর রহমান জর্জ, শিল্পী সরকার অপু, জয়িতা মহলানবিশ, অরিত্র আরিয়া প্রমুখ। ‘রক্তজবা’ সিনেমার কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন মুহাম্মাদ তাসনীমুল হাসান। অবসরপ্রাপ্ত এক প্রধান শিক্ষকের কাছে একটি চিঠি আসে। যে চিঠি তাকে ফিরিয়ে নিয়ে যায় এক যুগ আগে। অতীত এবং চলমান ঘটনার মিশেলে একে একে উন্মোচিত হতে থাকে নানা রহস্য; এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। ২৭ জুন থেকে ‘আইস্ক্রিন’ এ সিনেমাটি উপভোগ করছে দর্শকেরা।

ইনফিনিটি ২ – বিঞ্জ

‘ইনফিনিটি’ ওয়েব সিরিজটি মুক্তির তিন বছর পর মুক্তি পেয়েছে সিরিজটির সিকুয়েল। প্রথম সিজন যেখানে শেষ হয়েছিল, দ্বিতীয় সিজনের গল্প সেখানেই শুরু হয়েছে। সিরিজটিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ, আবদুন নূর সজল, মুমতাহিনা চৌধুরী টয়া, সাঞ্জু জন, শিবলি নোমান, মুরাদ পারভেজসহ অনেকেই। বিশেষ দুটি চরিত্রে কাজ করেছেন এস এন জনি ও সামিয়া অথৈ। সিরিজটি ওটিটি প্লাটফর্ম ‘বিঞ্জ’ এ ২৮ জুন রিলিজ পায়। ম্যাক্স রাহমানের চিত্রনাট্যে ‘ইনফিনিটি টু’ পরিচালনা করেছেন মেহেদি হাসিব।

 

নিকষ – দীপ্ত প্লে

রুবেল হাসানের নির্মিত প্রথম ওয়েব ফিল্ম ‘নিকষ’ মুক্তি পেয়েছে ২৬ জুন। সুলতানা ও লিজা দুই বোনকে ঘিরে ওয়েব ফিল্মটির গল্প। দুই বোনের জীবনবাজির গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘নিকষ’ ওয়েব ফিল্ম। ছোট বোন লাপাত্তা হওয়ার পর তাকে খুঁজতে বড় বোনের যাত্রা নিয়েই এগিয়েছে গল্প। প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন তাসনিয়া ফারিণ ও মাখনুন মাহিমা। ওয়েব ফিল্মটির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন মেজবাহ উদ্দীন সুমন। ওয়েব ফিল্মের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মীর নওফেল আশরাফী, জয়রাজ, রাকিব হোসাইন ইভন, খালেকুজ্জামান, সাবিহা জামান, ইসরাত জাহান হৃদিকাসহ আরও অনেকেই।

 

হুলুস্থুল – বঙ্গ

জনপ্রিয় নাট্যনির্মাতা সাগর জাহান প্রথম বারের মতো নির্মাণ করেছেন ওয়েব সিরিজ। ওটিটিতে কমেডি ঘরানার গল্পের কাজ যারা দেখতে চান তাদের কথা মাথায় রেখে কমেডি সিরিজ নির্মাণ করেছেন নির্মাতা। ‘হুলুস্থুল’ নামের সিরিজটিতে চারটি আলাদা জায়গার চারটি ভিন্ন চরিত্রের গল্প দেখা যায় যারা শেষ পর্যন্ত একবিন্দুতে এসে মিলিত হয়। ১৩ পর্বের সিরিজটির প্রতিটি পর্বের দৈর্ঘ্য ২৫ মিনিট। সিরিজটিতে অভিনয় করেছেন মারজুক রাসেল, চাষী আলম, সাইদুর রহমান পাভেল, প্রিয়ন্তী উর্বি, আরমান ও নাদিয়া নদী সহ অনেকে। ওটিটি প্লাটফর্ম ‘বঙ্গ’ তে ২৮ জুন রিলিজ পাওয়া সিরিজটি দেখা যাচ্ছে সম্পূর্ণ ফ্রি তে।

 

কাফাস – সনি লিভ

কাফাস ওয়েব সিরিজটি ভারতীয় ওটিটি প্লাটফর্ম ‘সনি লিভ’ এ রিলিজ পায় ২৩ জুন। সাহিল সংঘ পরিচালিত ওয়েব সিরিজটিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন মিখাইল গান্ধী, তেজস্বী সিং আহলাওয়াত, ভিভান ভাতেনা, শারমন জোশি, মোনা সিং সহ আরো অনেকে। মা’য়ের স্বপ্ন পূরণের জন্য ছেলে অভিনয় জগতে প্রবেশ করে। যখন অভিনয়ে সুযোগ পায় তখন বলিউডের বড় অভিনেতারা ছোট অভিনেতাদের সাথে কেমন আচরণ করে তা দেখা যায় ছয় পর্বের ওয়েব সিরিজটিতে। সিরিজে দেখা যায় বলিউডের বড় অভিনেতা নব্য সুযোগ পাওয়া অভিনেতাকে ধর্ষণ করে এবং তা তার বাবা-মা জানতে পারেন। তারপর হঠাৎ করে দেখা যায় ছেলেটি তার ধর্ষককে ছুরি দিয়ে হত্যা করে। এমনই টানটান উত্তেজনায় ঘেরা গল্পে নির্মিত হয়েছে সিরিজটি। সমাজের নোংরা নিয়ম ও বলিউডের অসাধু কাজের প্রতিফলন দেখা গেছে সিরিজটিতে।

গোরা ২ – হইচই

অভিনেতা ঋত্বিক চক্রবর্তীর জনপ্রিয় সিরিজ ‘গোরা’র দ্বিতীয় সিজন মুক্তি পেয়েছে ৩০ জুন। এই সিজনের পরিচালনার দায়িত্ব ছিলেন জয়দীপ মুখোপাধ্যায়। এবারের সিজনেও এক ঝাঁক তারকা অভিনয়শিল্পীর দেখা মিলেছে। ঋত্বিক চক্রবর্তী এবং সহকারীর চরিত্রে সুহত্র ছাড়াও রয়েছেন মানালী দে, উষশী রায়, অভিজিৎ গুহরা। ট্রেলার দেখে স্পষ্ট এবার গোরার বিবাহ অভিযান এবং সেই নিয়ে বিশাল সমস্যা দেখা যাবে সিরিজ জুড়ে। ঋত্বিক চক্রবর্তীকে ফের ‘গোরা’ চরিত্রে অভিনয় দেখার জন্য মুখিয়ে থাকা দর্শকদের অপেক্ষার অবসান ঘটলো অবশেষে।

মার্ডার নাইনটিজ – আরটিভি প্লাস

নব্বই দশকের আলোচিত একটি হত্যাকাণ্ড নিয়ে নির্মিত হয়েছে ‘মার্ডার নাইনটিজ’ ওয়েব ফিল্ম। এখানে অভিনয় করার মাধ্যমে প্রথম বারের মতো জুটি বাঁধছেন দীঘি ও খাইরুল বাসার। সৈয়দ আশিক রহমানের গল্প ভাবনা এবং মেজবাহ উদ্দিন সুমনের রচনায় এটি নির্মাণ করছেন আবু হায়াত মাহমুদ। ওয়েব ফিল্মটিতে পুলিশি তদন্তের পাশাপাশি ওই সময়ের সামাজিক, পারিপার্শ্বিক অবস্থা ও সম্পর্কের দ্বন্দ্ব তুলে আনা হয়েছে। এতে দীঘি, বাসার ছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন রুনা খান, সাজু খাদেম, শিল্পী সরকার অপু প্রমুখ। পিরিওডিক্যাল ক্রাইম ঘরানার ওয়েব ফিল্মটি ‘আরটিভি প্লাস’ এ মুক্তি পায় এবারের ঈদে। ওয়েব ফিল্মে অভিনয় করার মাধ্যমে প্রথম বারের মতো ক্রাইম ঘরানার কাজে দেখা গেলো দীঘিকে।

জি করদা – অ্যামাজন প্রাইম ভিডিও

প্রেম, যৌনতা আর বন্ধুত্বের গল্প নিয়ে ‘জি করদা’ সিরিজ নির্মাণ করেছেন অরুণিমা শর্মা। সাত বন্ধুর কাহিনি তুলে ধরা হয়েছে সিরিজটিতে। সমাজের বিভিন্ন স্তরের প্রতিনিধিত্ব করে এই সাতজন। সিনেমায় মুখ্য চরিত্রে অভিনয় করেছেন লাবণ্য (তামান্না ভাটিয়া), ঋষভ (সুহেল নায়ার), অর্জুন (অসীম গুলাটি), প্রীত (অন্যা সিং), শাহিদ (হুসেইন দালাল), শীতল (সমবেদনা সুওয়ালকা) ও মেলরয় (সায়ন বন্দ্যোপাধ্যায়)। নানা মতে বিশ্বাসী হয়েও পরস্পরের পাশে দাঁড়ায় সকলে। কিন্তু কতক্ষণ? তা নিয়েই আবর্তিত হয়েছে সিরিজের গল্প। ৮ পর্বের সিরিজটি অ্যামাজন প্রাইমে রিলিজ পায় ১৫ জুন।

এক্সট্র্যাকশন ২ – নেটফ্লিক্স

প্রায় ৩ বছরের অপেক্ষার অবসান ঘটে নেটফ্লিক্সের সবচেয়ে সমালোচিত ‘এক্সট্র্যাকশন’ সিনেমার সিক্যুয়্যাল রিলিজ পাওয়ার মাধ্যমে। ‘এক্সট্র্যাকশন ২’ সিনেমার ওটিটি স্ট্রিমিং শুরু হয় ১৬ জুন থেকে। ২০২০ সালের ২৪ এপ্রিল এক্সট্র্যাকশন সিনেমাটি নেটফ্লিক্সে মুক্তির পর সমালোচনার মুখোমুখি হয়। ঢাকা ও মুম্বাইয়ের প্রেক্ষাপটে তৈরি হয় ‘এক্সট্র্যাকশন’ সিনেমা। সিক্যুয়েল সিনেমাতেও মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ক্রিস হেমসওর্থ।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: ওটিটি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

10 − 5 =