শহীদ বুদ্ধিজীবী দিবসে বিশেষ আয়োজন

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। এ উপলক্ষে দেশের টিভি চ্যানেলগুলো প্রচার করবে বিশেষ অনুষ্ঠান। অনুষ্ঠানমালায় রয়েছে বিশেষ নাটক, ডকুফিল্ম, শিশুতোষ অনুষ্ঠান, আলোচনা অনুষ্ঠানসহ নানা আয়োজন।

বিটিভিতে ‘এক কাপ ঠান্ডা চা’

রাত ৯টা ৫ মিনিটে রয়েছে নাটক ‘এক কাপ ঠান্ডা চা’। রচনা মামুনুর রশীদ, প্রযোজনা এল রুমা আক্তার। অভিনয়ে মামুনুর রশীদ, ডলি জহুর, শারমিন জোহা শশী, সাহারান, সাঈদ সুমন, আরিফ হোসেন, সুজাত শিমুল ও আপেল আহমেদ। একজন চিকিৎসকের গল্প নিয়ে তৈরি হয়েছে নাটকটি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি অনেক বীর মুক্তিযোদ্ধাকে চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলেন। তার এই তৎপরতার খবর পাকিস্তানি সেনারা জানতে পারে। তবে তার বিশ্বাস ছিল, পাকিস্তানি বাহিনী তাকে হত্যা করবে না; কারণ, তিনি একজন চিকিৎসক। ১৪ ডিসেম্বর দেশ যখন বিজয়ের দ্বারপ্রান্তে, তখন পাকিস্তানি সেনা ও তাদের দোসরেরা চিকিৎসককে ধরে নিয়ে যায়। এরপর তিনি আর ফিরে আসেননি। সকালে যে চায়ের কাপটিতে তাকে চা দেওয়া হয়েছিল, তা ঠান্ডা হয়ে বায়ান্নটি বছর কেটে গেছে।

এনটিভিতে ‘অপরাজিতা’

রাত ৯টা ৩০ মিনিটে প্রচারিত হবে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘অপরাজিতা’। তুষার আব্দুল্লাহর রচনায় নাটকটি পরিচালনা করেছেন তুহিন হোসেন। অভিনয়ে তৌসিফ মাহবুব, তানজিন তিশা, এ কে আজাদ সেতু, আশরাফুল আশীষ, রাশেদা রাখি প্রমুখ। গল্পে দেখা যাবে, ফকিরহাটের এসডিওর বাসায় কাজ করে পারুলের মা। একই গ্রামে থাকে পারুলের প্রিয় মানুষ জামাল। গ্রামে মুক্তিযোদ্ধারা জামালের নেতৃত্বে ঘাঁটি বসিয়েছে। জামালকে দেখে পারুলও মুক্তিযুদ্ধে অংশ নিতে চায়।

দীপ্ত টিভিতে ডকুড্রামা

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বাংলার যেসব সূর্যসন্তানকে তুলে নিয়ে যাওয়া হয়, তাঁদের একজন শহীদ ডা. মোহাম্মদ মোর্তজা। মোটরসাইকেল ডাক্তার নামে পরিচিত এই মানুষটি একাধারে ছিলেন চিকিৎসক, লেখক ও চিন্তাবিদ। তাঁরই শিশুকন্যার ছোট্ট শখের শাড়িটি দিয়ে তাঁর চোখ বেঁধে নিয়ে যায় আলবদর বাহিনী। এরপর ১৯৭২ সালের ৩ জানুয়ারি মিরপুরের বধ্যভূমিতে তাঁর মৃতদেহ পাওয়া যায়। তাঁকে নিয়ে ফুয়াদ চৌধুরী নির্মাণ করেছেন ডকুড্রামা ‘সূর্যসন্তান ডা. মোহাম্মদ মোর্তজা’। ডকুড্রামাটি দীপ্ত টিভিতে প্রচারিত হবে ১৪ ডিসেম্বর দুপুর ১২টা ১০ মিনিটে।

এ ছাড়া দুপুর ১২টা ৩৫ মিনিটে প্রচারিত হবে বিশেষ প্রামাণ্যচিত্র ‘বুদ্ধিজীবী স্মৃতিসৌধ’। মিরপুর ও রায়েরবাজারের বুদ্ধিজীবী স্মৃতিসৌধের নির্মাণ কাহিনি নিয়ে তৈরি হয়েছে প্রামাণ্যচিত্রটি। প্রযোজনায় কিশোর খন্দকার।

বেলা ৩টা ৫০ মিনিটে দেখা যাবে বিশেষ টক শো। এস এম আকাশের উপস্থাপনায় এতে আলোচক হিসেবে থাকবেন তানভীর হায়দার চৌধুরী ও আসিফ মুনীর চৌধুরী। প্রযোজনায় শহীদুর রহমান।

সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘অমর জ্যোতি’। শিশুদের সঙ্গে মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক মফিদুল হকের কথোপকথনে অনুষ্ঠানে উঠে এসেছে বুদ্ধিজীবী হত্যার কালো অধ্যায়ের ইতিহাস। শহীদ বুদ্ধিজীবী দিবসের ইতিহাস জানানোর পাশাপাশি মফিদুল হক শিশুদের মিরপুর বধ্যভূমি ও গণকবর ঘুরে দেখান, তুলে ধরেন দেশের অন্যান্য বধ্যভূমি ও গণকবরের ইতিহাস। অনুষ্ঠানের শিশুশিল্পী রাশমিয়াহ তানহা ও আরমানি হুসাইন প্যারিস। পরিচালনায় ইমরান কবির লিখন।

এ ছাড়া বিকেল ৫টা ৩০ মিনিটে প্রচারিত হবে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে বিশেষ অনুষ্ঠান ‘আমরা তোমাদের ভুলব না’।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen − eleven =