ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালকের শপথ নিলেন সায়মা ওয়াজেদ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তাদের দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক হিসেবে সায়মা ওয়াজেদের নিয়োগ নিশ্চিত করেছে। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কেন্দ্রীয় দপ্তরে সায়মা ওয়াজেদের নিয়োগ নিশ্চিত করে সংস্থাটির নির্বাহী বোর্ড। একই দিন তিনি ওই পদে শপথ গ্রহণ করেন।

উল্লেখ্য, সায়মা ওয়াজেদ পুতুল প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে।

নতুন আঞ্চলিক পরিচালক হিসেবে শপথ নেওয়ার পর ডব্লিউএইচও নির্বাহী বোর্ডে এক বক্তব্যে সায়মা ওয়াজেদ বলেন, ‘আমি সদস্য রাষ্ট্রগুলোকে ধন্যবাদ জানাতে চাই, তারা আমার ওপর যে আস্থা রেখেছেন তার জন্য। অনেক কাজ বাকি আছে এবং আমি অত্যন্ত আনন্দিত।’

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান কার্যালয়ের ই-মেইল বার্তায় জানানো হয়, আগামী ১ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে সায়মা ওয়াজেদ পাঁচ বছরের জন্য দায়িত্বপালন শুরু করবেন। তিনি বাংলাদেশ থেকে প্রথম এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের দ্বিতীয় মহিলা আঞ্চলিক পরিচালক। এর আগে ভারতের নয়াদিল্লিতে গত ১ নভেম্বর দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক কমিটির ভোটে তিনি পরবর্তী আঞ্চলিক পরিচালক হিসেবে মনোনীত হন।

মঙ্গলবার ওই অনুষ্ঠানে নিজের অগ্রাধিকারের ওপর জোর দিয়ে সায়মা ওয়াজেদ বলেন, ‘এর মধ্যে প্রথমটি হলো মানসিক স্বাস্থ্যের ওপর বেশি নজর দেওয়া, বিশেষ করে অবহেলিত এলাকায় গুরুত্ব দেওয়া। মানসিক স্বাস্থ্যের নীরব অসুস্থতার বিরুদ্ধে আরও জোরালো পদক্ষেপ নিতে হবে, যা মানুষের জীবনের প্রতিটি দিককে প্রভাবিত করে। আমি আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় শারীরিক ও মানসিক স্বাস্থ্যের মধ্যে আপেক্ষিক সমতা নিশ্চিত করার জন্য কাজ করব।

এ ছাড়া আমি গর্ভবতী নারীসহ শিশুদের জন্য নির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়নের জন্য উন্মুখ। এটি শিক্ষা, ক্ষমতায়ন এবং নারীর প্রতি সহিংসতা প্রতিরোধকে মাথায় রেখে তৈরি করা হবে।’

সায়মা ওয়াজেদ বলেন, ‘তৃতীয়টি হলো প্রযুক্তির ব্যবহার। কয়েক দশক ধরে আমাদের জীবনে এই দুর্দান্ত সক্ষমতা জনস্বাস্থ্যের বিভিন্ন ক্ষেত্রে উদ্ভাবনের অপ্রত্যাশিত সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। টেলিমেডিসিন এবং দূরবর্তী রোগীর পর্যবেক্ষণ থেকে শুরু করে ডেটাচালিত ডায়াগনস্টিকস এবং ব্যক্তিগত চিকিৎসা পরিকল্পনা পর্যন্ত স্বাস্থ্যসেবায় ডিজিটাল বিপ্লবের প্রভাব অপরিসীম প্রতিশ্রুতি রাখে।’

সায়মা ওয়াজেদকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের অভিনন্দন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস অটিজমের একজন দৃঢ় প্রবক্তা সায়মা ওয়াজেদকে ডব্লিউএইচও’র দক্ষিণ-পূর্ব এশিয়া আঞ্চলিক অফিস এর আঞ্চলিক পরিচালক হিসেবে নিয়োগ লাভ করার জন্য অভিনন্দন জানিয়েছেন।

আধানম ঘেবেইসাস এক্স হ্যান্ডেল থেকে একটি পোস্টে লিখেছেন, দক্ষিণ পূর্ব এশিয়ার সদস্য রাষ্ট্রগুলো এবং নির্বাহী বোর্ডের আপনার ওপর আস্থা ও বিশ্বাস রয়েছে। তিনি লিখেছেন, প্রায় দুই বিলিয়ন জনসংখ্যার ১১টি দেশের স্বাস্থ্য ব্যবস্থা পরিচালনার দায়িত্ব সায়মাকে দেওয়া হয়েছে। এই অঞ্চলটি অত্যন্ত বৈচিত্র্যময় এবং স্বাস্থ্য চ্যালেঞ্জের পরিসীমাও সমানভাবে বৈচিত্র্যময়।

ডব্লিউএইচও ডিজি লিখেছেন, অবশ্যই আপনি একা নন। আপনাকে আঞ্চলিক অফিসে একটি অত্যন্ত নিবেদিত ও প্রতিভাবান দল সহযোগিতা প্রদান করছে। আপনার প্রতি আমার এবং সদর দফতরে আমার সহকর্মীদের পূর্ণ সমর্থন ও বিশ্বাস রয়েছে। আমি আপনার সঙ্গে কাজ করার জন্য উন্মুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen + 4 =