‘বোধ’ নাটক আজ থেকে মঞ্চে

মঞ্চে আসছে নতুন নাটক ‘বোধ’। রাজধানীর শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় রয়েছে নাটকটির প্রথম প্রদর্শনী। স্বপ্নঘুড়ি রেপার্টরি প্রযোজিত বোধ লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন হারুন রশীদ।

বোধের গল্পে দেখা যাবে, সহকর্মীদের বিদায় সংবর্ধনার মধ্য দিয়ে শেষ হয় সরকারি কর্মকর্তা আজমল হকের তিন দশকের চাকরিজীবন। সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে সুনাম কুড়িয়েছেন তিনি। বাড়ি ফিরে সংবর্ধনায় পাওয়া অভিনন্দনপত্রের বিভিন্ন স্তবক পড়ে আজমল হক যখন আবেগে আপ্লুত, তখন একে একে তাঁর সামনে উপস্থিত হয় বিভিন্ন চরিত্র। চাকরিতে থাকাকালীন তাঁর দ্বারস্থ হয়েছিল যেসব মানুষ, তারা একে একে আসতে থাকে তার ভাবনায়। তাদের কথাগুলো বিচলিত করে আজমল হককে।

নাট্যকার ও নির্দেশক হারুন রশীদ বলেন, ‘আমাদের যে আমলাতান্ত্রিক ব্যবস্থা, এখানে কি প্রকৃত অর্থেই মানবিক থাকা যায়? এই সিস্টেমে একজন সৎ মানুষও কি আসলে সৎ থাকতে পারে? বোধ নাটকে এ প্রশ্নটি তোলা হয়েছে।’

নাটকটি লিখতে হারুণ রশীদকে অনুপ্রেরণা দিয়েছেন নাট্যজন মামুনুর রশীদ। তাঁর আরণ্যক নাট্যদলের অন্যতম সদস্য হারুণ। তিনি বলেন, ‘বছর তিনেক আগে মামুন ভাই আমাকে বলেন, ‘‘তোর জীবনের অভিজ্ঞতা নিয়ে একটা নাটক লেখ’’। বছরখানেক আগে নাটকটি লেখা হয়। এর পর একটা টিম তৈরি করে কাজ শুরু করি। অনেক দিন রিহার্সালের পর অবশেষে বোধ মঞ্চে আসছে।’

বোধ নাটকে অভিনয় করছেন হারুন রশীদ, সিলভিয়া কুইয়া, তাজউদ্দিন তাজু, নিকিতা নন্দিনী, রাজিব সালেহীন, ঝুমু মজুমদার ও শর্মীমালা। আলোক নির্দেশনায় ঠান্ডু রায়হান, মঞ্চ পরিকল্পনায় সাজু খাদেম, আবহসংগীত করেছেন রমিজ রাজু।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 + 7 =