অপি-নির্ঝর কন্যার অন্যরকম জন্মদিন পালন

অভিনেত্রী অপি করিম ও নির্মাতা-স্থপতি এনামুল করিম নির্ঝরের ঘর আলো করে এসেছে তাদের প্রথম সন্তান রশ্মি রুয়াইদা করিম।মঙ্গলবার (২৮ ডিসেম্বর) ছিল রশ্মির প্রথম জন্মদিন। তাই বিশেষ দিনটি একটু অন্যরকমভাবে কাটিয়েছেন এই দম্পতি। দিনভর কন্যাকে নিয়ে বস্তির সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে ছিলেন তারা।

নগরীর গাবতলীর ‘সুইচ বিদ্যানিকেতন’, দিপনগর শাখায় হাজির হয়েছিলেন নির্ঝর-অপি। এ স্কুলের সব শিক্ষার্থী সুবিধাবঞ্চিত। স্কুলের শিশুরাই গান, আড্ডা, কেককাটাসহ নানা পর্বের আয়োজন করে। এমনকি উপহার হিসেবে অপির কাছে হাতে আঁকা পেইন্ট তুলে দেয় তারা।

অপি করিম বলেন, ‘আমাদের সন্তানরা যেন নিজেদের উঁচু-নিচুর শ্রেণিবিন্যাস থেকে মুক্ত থেকে সব মানুষকেই সমানভাবে দেখতে পারে, সবাইকে আপন করে নিতে পারে, সেই শিক্ষা দেওয়ার লক্ষ্যেই এই উদ্যোগ। সাধারণত আমরা জন্মদিন পালন করি বিভিন্ন পার্টি সেন্টারে। এসব বাচ্চা সেরকম উৎসব কখনো দেখে না। এতে আমাদের সন্তানদের মধ্যেও ওই ধরনের একটা আভিজাত্যপূর্ণ মনোভাব সবসময় কাজ করে। ফলে তারা নিম্ন আয়ের-সুবিধাবঞ্চিত মানুষদের নিয়ে ভাবতে পারে না। সুতরাং ছোটবেলা থেকেই যদি ওদের মধ্যে ভাবনাটা আমরা দিয়ে দিতে পারি তাহলে ধনী-গরিবের যে উঁচু-নিচু শ্রেণিবিভেদ আমাদের সমাজে আছে, সেটা দূর হবে বলেই আমার বিশ্বাস।’

ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট ও ঢাকা মেডিক্যালের শিক্ষার্থীদের নিয়ে তৈরি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সুইচ-বাংলাদেশ ফাউন্ডেশন পরিচালনা করছে স্কুলটি। ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট ও ঢাকা মেডিকেল শিক্ষার্থীদের নিয়ে তৈরি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সুইচ-বাংলাদেশ ফাউন্ডেশন পরিচালনা করছে স্কুলটি। ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক মোস্তাফিজুর রহমান জানান—শুরু থেকেই স্কুলটির সঙ্গে যুক্ত আছেন এই তারকা দম্পতি। আর নিজ সন্তানের জন্মদিনটি এভাবে কাটানো একটি উদাহরণ।

রাইজিংবিডি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 + thirteen =