টরন্টো উৎসবে হলো সাবার প্রিমিয়ার

শহরের মধ্যবিত্ত একটি পরিবার। বাবা গত হয়েছেন। মা শিরিন সড়ক দুর্ঘটনায় আহত হয়ে বিছানা নিয়েছেন। হুইলচেয়ার ছাড়া চলতে পারেন না। বেঁচে থাকার একমাত্র অবলম্বন মেয়ে সাবা। পরিবার আর মায়ের সেবায় নিজের ক্যারিয়ারটা পর্যন্ত গুছিয়ে উঠতে পারেনি সাবা। অর্থের টানাটানিতে দিনরাত এক করে মাকে সুস্থ করে তোলার চেষ্টা তার। হঠাৎ করেই হার্ট অ্যাটাক হয় শিরিনের। চিকিৎসক জানান, অপারেশন লাগবে শিরিনের। দিশেহারা সাবার মাথায় যেন আকাশ ভেঙে পড়ে। কীভাবে বাঁচাবে মাকে? এমন গল্প নিয়েই তৈরি হয়েছে মাকসুদ হোসেনের সিনেমা ‘সাবা’।

সাবা চরিত্রে অভিনয় করেছেন মেহজাবীন চৌধুরী। শিরিন চরিত্রে রোকেয়া প্রাচী। আরও আছেন মোস্তফা মনওয়ার। সিনেমাটির শুটিংয়ের অভিজ্ঞতা জানিয়ে মাকসুদ হোসেন জানান, সাবার জন্য দীর্ঘ ছয় মাস রিহার্সাল করেছেন মেহজাবীন। একেবারেই যেন গল্পের সাবা হয়ে উঠেছিলেন তিনি। যখন শুটিং চলে, এমনও হয়েছে, সাবা কাঁদছে, তাঁর কান্নায় আবেগাপ্লুত হয়ে চোখের পানি মুছছেন ক্যামেরার পেছনে থাকা সিনেমার কলাকুশলীরা। সিনেমার গল্পটাও নির্মাতার জীবন থেকে নেওয়া। নির্মাতার প্যারাপ্লেজিক শাশুড়িকে সুস্থ করে তুলতে দিনরাত এক করে দিয়েছিলেন স্ত্রী ত্রিলোরা। সেই ঘটনা নিয়েই চিত্রনাট্য করেছেন মাকসুদ ও ত্রিলোরা খান। জীবনঘনিষ্ঠ আর আবেগঘন সেই ‘সাবা’ সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হলো ৭ সেপ্টেম্বর স্থানীয় সময় বিকেল ৫টা ৪৫ মিনিটে টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে। উৎসবের ডিসকভারি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করছে সাবা। এটি ছাড়াও এই বিভাগে জায়গা করে নিয়েছে বিভিন্ন দেশের আরও ২৩টি সিনেমা।

প্রিমিয়ার শোটি ছিল দর্শকে পরিপূর্ণ। প্রদর্শনী শেষে উপস্থিত দর্শক ভূয়সী প্রশংসা করেছেন সাবার। ভ্যারাইটিসহ আরও বেশ কিছু মিডিয়াও সিনেমাটি নিয়ে ইতিবাচক প্রতিবেদন প্রকাশ করেছে। গতকাল স্থানীয় সময় রাত ৯টা ১০ মিনিটে হয়েছে সাবার আরও একটি প্রদর্শনী। ১৪ সেপ্টেম্বর সকাল ৯টা ১৫ মিনিটে থাকছে আরও একটি প্রদর্শনী। এ ছাড়া সাংবাদিক ও বিশেষ অতিথিদের জন্যও একটি প্রদর্শনীর আয়োজনের কথা রয়েছে।

উৎসবে বিশ্বের খ্যাতিমান শিল্পীদের সঙ্গে সাবা টিমের দেখা হচ্ছে, কথা হচ্ছে। নির্মাতা মাকসুদ হোসেন ফেসবুকে পোস্ট করেছেন জাস্টিন ট্রুডোর সঙ্গে একটি ছবি। সাবা টিমের সঙ্গে দেখা হয়েছে অভিনেত্রী নাওমি ওয়াটসেরও। সামাজিক মাধ্যমে সেই ছবি শেয়ার করে মেহজাবীন লিখেছেন ‘টরন্টোতে নাওমি ওয়াটসের সঙ্গে ভক্তের একটি মুহূর্ত।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − two =