৮১তম ভেনিস চলচ্চিত্র উৎসব: স্বর্ণসিংহ জিতলেন আলমোদোভার, সেরা অভিনেত্রী নিকোল

এবারের ভেনিস উৎসবের শুরু থেকেই আলোচিত ছিল নিকোল কিডম্যানের নাম। তার একমাত্র কারণ ‘বেবিগার্ল’ সিনেমা। এই ইরোটিক থ্রিলার দেখতে দর্শকদের আগ্রহ ছিল চোখে পড়ার মতো। নিকোল কিডম্যান সেরা অভিনেত্রীর পুরস্কার পেতে যাচ্ছেন, এমন গুঞ্জনও ছিল। ৭ সেপ্টেম্বর ৮১তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শেষ দিনে নিকোল এসেছিলেন। প্রতিযোগিতা বিভাগে সেরা অভিনেত্রী হিসেবে তাঁর নামও ঘোষণা করা হয়। তবে নিজ হাতে পুরস্কারটি নিতে পারলেন না অভিনেত্রী।

অনুষ্ঠান শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই নিকোল কিডম্যানের কাছে উড়ে আসে দুঃসংবাদ। তাঁর মা জেনেলি অ্যান কিডম্যান আর নেই। মায়ের মৃত্যুসংবাদ পেয়ে তড়িঘড়ি অনুষ্ঠানস্থল ত্যাগ করেন নিকোল। তাঁর হয়ে সেরা অভিনেত্রীর পুরস্কারটি গ্রহণ করেন বেবিগার্ল সিনেমার নির্মাতা হালিনা রেজিন। তিনিই জানান অভিনেত্রীর মায়ের মৃত্যুর খবর, পড়ে শোনান নিকোলের লিখিত বক্তব্য।

ভেনিস উৎসবের এবারের আসরে সেরা সিনেমার পুরস্কার কার হাতে যাবে, এ নিয়ে জল্পনার শেষ ছিল না। শেষ দিনও উৎসবের জুরিরা দীর্ঘক্ষণ আলোচনা করেছেন। ভেনিসের গত কয়েকটি আসরে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযোজনা প্রতিষ্ঠানের সিনেমাই সেরার পুরস্কার গোল্ডেন লায়ন বা স্বর্ণসিংহ পেয়েছে। ফলে এবার যুক্তরাষ্ট্রভিত্তিক কোনো সিনেমা সেরার পুরস্কার না-ও পেতে পারে, এমন অনুমান ছিল। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও হাঙ্গেরির যৌথ প্রযোজনায় তৈরি ‘দ্য ব্রুটালিস্ট’ সিনেমার প্রিমিয়ারের পর হিসাব অনেকটাই উল্টে গিয়েছিল। সমালোচকদের পছন্দের তালিকার শীর্ষে ছিল এ সিনেমার নাম।

তবে শেষ পর্যন্ত সেরার পুরস্কার গেল দুবার অস্কার পাওয়া নির্মাতা পেদ্রো আলমোদোভারের ‘দ্য রুম নেক্সট ডোর’। স্প্যানিশ এ নির্মাতার এটিই প্রথম ইংরেজি ভাষার সিনেমা। টিল্ডা সুইনটন ও জুলিয়ান মুর অভিনীত সিনেমাটি প্রিমিয়ারে ১৭ মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পেয়েছিল। ভেনিস উৎসবের সঙ্গে পেদ্রোর সম্পর্ক নতুন নয়, ২০১৯ সালে আজীবন সম্মাননা পেয়েছিলেন তিনি। এ ছাড়া ২০২১ সালে তাঁর ‘প্যারালাল মাদার’ ছিল ওই বছর ভেনিসের উদ্বোধনী চলচ্চিত্র।

এবার স্বর্ণসিংহ পাওয়া দ্য রুম নেক্সট ডোর সিনেমায় দেখানো হয়েছে মার্থা ও ইনগ্রিড নামের দুই নারীর গল্প। যারা একসময় নিউইয়র্কে একই ম্যাগাজিনে কাজ করত। ইনগ্রিড এখন জনপ্রিয় ঔপন্যাসিক। ক্যানসারে ভুগছে সে। এমন পরিস্থিতিতে মার্থার সঙ্গে আবারও যোগাযোগ করে ইনগ্রিড।

এবারের আসরে মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণসিংহের জন্য লড়েছে ২১টি সিনেমা। বিশ্বের প্রাচীনতম এই উৎসব দিয়ে হলিউডে শুরু হয় অ্যাওয়ার্ডের মৌসুম। এ আসরে অংশ নেওয়া কিংবা জয়ী হওয়া সিনেমাগুলোই অস্কারসহ বিভিন্ন অ্যাওয়ার্ড শোতে এগিয়ে থাকে। গত তিন বছরে ভেনিসে নির্বাচিত সিনেমাগুলোর বেশিরভাগই অস্কারে মনোনয়ন পেয়েছে। এবারও ভেনিসে প্রদর্শিত সিনেমা অস্কারে এগিয়ে থাকবে, এ আশা করাই যায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 + fifteen =