সৌমিত্রর ‘আ হোলি কন্সপিরেসি’ মুক্তি পাচ্ছে ১৯ জুলাই

শৈবাল মিত্র পরিচালিত ‘আ হোলি কন্সপিরেসি’ ২৯ জুলাই মুক্তি পাবে। এই ছবিতে প্রথম এবং শেষবার মুখোমুখি হয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায় আর নাসিরুদ্দিন শাহ। আরও আছেন শ্রমণ চট্টোপাধ্যায়, অমৃতা চট্টোপাধ্যায়, আন্তর্জাতিক মূকাভিনেতা পার্থপ্রতিম মজুমদার প্রমুখ।

শ্রমণ এবং অমৃতা খ্রিস্টান সম্প্রদায়ের। পর্দায় শ্রমণ সেই শিক্ষক, যার ভাবনার স্বাধীনতাকে কেন্দ্র করে গল্প আবর্তিত হবে। পরিচালকের দাবি, ‘‘দেশে ধর্ম এবং শিক্ষার জিগির তুলে হিন্দু রাষ্ট্র পুনরুত্থানের চেষ্টা চলছে। আমার ছবি সেই ভাবনায় প্রশ্নচিহ্ন এঁকে দেবে।’’ দুই অভিনেতার মাতৃভাষা এক নয়। তাই ছবির ৮০ শতাংশ সংলাপ ইংরেজিতে। প্রযোজনায় ইন্দো-আমেরিকান প্রযোজনা সংস্থা ওয়ালজেন মিডিয়া এবং এএমসি মিডিয়া। এ ছাড়াও প্রযোজনায় আছেন জয়দীপ রায়চৌধুরী, শুভ্র চক্রবর্তী, সন্দীপ সরকার।

আমেরিকার টেনিসি প্রদেশের এক শিক্ষক বিজ্ঞান পড়াতে চেয়েছিলেন। বদলে তার উপরে অপ-বিজ্ঞান পড়ানোর দায়িত্ব চাপিয়ে দেওয়া হয়। স্বাভাবিক ভাবেই তার স্বাধীন ভাবনা প্রকাশিত হওয়ার আগেই হোঁচট খেয়েছিল! এবং শেষ পর্যন্ত আদালত পর্যন্ত গড়িয়েছিল। তাকেই ভারতীয় প্রেক্ষাপটে দেখাবেন পরিচালক। ইতিমধ্যেই এই বিষয় নিয়ে হলিউডে একাধিক ছবি, নাটক হয়েছে।

কোর্টরুম ড্রামায় সৌমিত্র চট্টোপাধ্যায়, নাসিরুদ্দিন শাহ দু’জনেই আইনজীবী। ২০১৮-য় ছবি তৈরির কাজ শুরু করেছিলেন শৈবাল। এক বছর লেগে যায় ছবিটি শেষ করতে। মুক্তির সময়েই অতিমারির দাপট। পরিচালকের কথায়, ‘‘আড়াই বছরের অপেক্ষার পরে ছবিটি মুক্তির আলো দেখবে। সৌমিত্রবাবু সম্ভবত এই ছবিতেই অভিনয়ের পাশাপাশি শেষ ডাবিং করেছেন।’’

ছবিতে থাকছে ব্রহ্মসঙ্গীত, যিশু-কীর্তন এবং কানাডার কবি-গায়ক লেনার্ড কোহেনের লেখা একটি গান। গান তিনটি শোনা যাবে বাসবী দত্ত, সোফিয়া চৌধুরী বসুর গলায়।

আনন্দবাজার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four + six =