বৈদ্যুতিক গাড়ি ও  নবায়নযোগ্য বিদ্যুৎখাতে ২৮ কোটি ডলারের চীনা বিনিয়োগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরকালে গত মঙ্গলবার বাংলাদেশের দুই কোম্পানি ‘বিলিয়ন ১০ কমিউনিকেশনস লিমিটেড’ ও ‘ইবি সলিউশন্স লিমিটেডে’ বৈদ্যুতিক গাড়ি, নবায়নযোগ্য বিদ্যুৎসহ অন্যান্য খাতে বিনিয়োগ সংক্রান্ত ছয়টি চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তিসমূহের আওতায় মোট ২৮ কোটি মার্কিন ডলার বিনিয়োগ হবে বাংলাদেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বেইজিংয়ে এই দুই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক রাফিউর রহমান খান ইউসুফজাই সানি এবং চীনের বিভিন্ন ব্যবসায়িক গ্রুপের মধ্যে চুক্তি স্বাক্ষর হয় ।

চুক্তিসমূহের আওতায় বিলিয়ন ১০ কমিউনিকেশনস লিমিটেড ও সিএইচটিসি (হেংইয়াং) ইন্টেলিজেন্ট ইভি কোম্পানি লিমিটেড বৈদ্যুতিক গাড়ি নির্মাণ করবে।  বিলিয়ন ১০ ও নিংবো সান ইস্ট সোলার কোম্পানি লিমিটেড সিলেটে একটি সোলার পার্ক স্থাপন করবে। বিলিয়ন ১০ ও হেশেং সিলিকন ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড নবায়নযোগ্য শক্তি শিল্পে বিনিয়োগ করবে। বিলিয়ন ১০ ও চংখে কুয়োরই (চুহাই) নিউ ম্যাটেরিয়াল টেকনোলজি কোম্পানি লিমিটেড বাংলাদেশের বর্জ্য লুব্রিকেন্ট তেল পরিশোধন শিল্পে বিনিয়োগ করবে। এ ছাড়া  ইবি সলিউশন লিমিটেড ও হংচি ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট কোম্পানি লিমিটেড ঢাকা সিটি মোবাইক প্রজেক্টে বিনিয়োগ করবে এবং ইবি সলিউশন লিমিটেড ও নিংবো শেরিং নিউ এনার্জি টেকনোলজি লিমিটেড বাংলাদেশের স্মার্ট কোল্ড চেইন লজিস্টিক সলিউশন খাতে বিনিয়োগ করবে।

এ ব্যাপারে রাফিউর রহমান খান ইউসুফজাই সানি বলেন, ‘প্রধানমন্ত্রী ও উভয় দেশের সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিদের উপস্থিতিতে আমাদের প্রতিষ্ঠানের সঙ্গে চীনের বেশ কিছু প্রতিষ্ঠানের যৌথ বিনিয়োগের চুক্তি স্বাক্ষর হয়েছে। এটা আমাদের জন্য দারুণ অর্জন। আমরা আশাবাদী, এই প্রকল্প গুলো বাস্তবায়নের মাধ্যমে উভয় দেশের অর্থনীতি ও কর্মসংস্থানে বিশেষ অবদান রাখবে।’

প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বেইজিংয়ে ৯ জুলাই চীন-বাংলাদেশ ব্যবসায়িক সম্মেলনে ১৬টি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 + five =