নারীদের শিক্ষা-উদ্যোক্তা হওয়ার সুযোগ তৈরি করেছে ব্র্যাক ব্যাংক ‘তারা’

ব্র্যাক কুমন ফ্র্যাঞ্চাইজি মালিকানা প্রোগ্রামের মাধ্যমে নারীদের জন্য শিক্ষা খাতের উদ্যোক্তা হওয়ার সুযোগ তৈরি করার উদ্যোগ নিয়েছে ব্র্যাক ব্যাংক ‘তারা’। সম্প্রতি, ব্র্যাক ব্যাংক-এর নারী ব্যাংকিং ‘তারা’, সম্ভাবনাময় ফ্র্যাঞ্চাইজি মালিকদেরকে জন্য ব্র্যাক কুমন-এর সাথে যৌথভাবে একটি কর্মশালার আয়োজন করেছে। ২৯ জুন ২০২৪ অনুষ্ঠিত এই কর্মশালায় উদ্যোক্তা হতে আগ্রহী ৪০ জনের বেশি উদ্যমী তারা রিটেইল গ্রাহক অংশগ্রহণ করেন।

ব্র্যাক কুমন-এর সহযোগিতায় নেওয়া এই উদ্যোগে, কুমন পদ্ধতির মাধ্যমে গণিত এবং ইংরেজি বিষয়ে উচ্চমানের শিক্ষা প্রদান করা হবে। এই পদ্ধতিটি, শিক্ষার্থীদের স্ব-শিক্ষায় দক্ষতা বৃদ্ধির পাশাপাশি এই বিষয়গুলোতে আরো গভীর ধারণা লাভে সহায়তা করে।

আগ্রহী তারা গ্রাহকরা ব্র্যাক কুমন ফ্র্যাঞ্চাইজি মালিক হওয়ার পর তাদের লাইসেন্স ফি-তে ৳৫০,০০০ ছাড় এবং আসবাবপত্র কেনার জন্য ইএমআই সুবিধা পাবেন। সেই সাথে, ব্র্যাক ব্যাংক থেকে অর্থায়নের সুযোগও থাকবে।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের চিফ টেকনোলজি অফিসার নুরুন নাহার বেগম; হেড অব ‘তারা’, আগামী এবং প্রিমিয়াম ব্যাংকিং মেহরুবা রেজা; হেড অব বিজনেস ট্রান্সফরমেশন অ্যান্ড প্রোডাক্ট আজিজুল হক; রিজিওনাল হেড, ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক ফয়সাল হায়দার উপস্থিত ছিলেন। নারীর ক্ষমতায়ন এবং তাদের সক্ষমতা বাড়াতে ব্র্যাক ব্যাংকের এই অনন্য উদ্যোগ নিয়ে আলোচনা করেন তারা।

ব্র্যাক কুমন-এর পক্ষ থেকে ব্র্যাক কুমন হেড নেহাল হাসান; সিনিয়র ম্যানেজার অব বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড অ্যাকাউন্টস সাকিফ মাহবুব বিন আহসান; এবং ম্যানেজার অব প্রজেক্ট, পার্টনারশিপ অ্যান্ড অ্যাকুইজিশন ইনসান উল হক। তারা কুমন ফ্র্যাঞ্চাইজি সম্পর্কে ব্যাপক ধারণা প্রদান করেন। কুমন ফ্র্যাঞ্চাইজি মালিক হওয়ার প্রক্রিয়া, মুনাফা এবং প্রধান বৈশিষ্ট্যগুলো সম্পর্কেও তারা বিস্তারিত আলোচনা করেছেন। দু’জন সফল ব্র্যাক কুমন ফ্র্যাঞ্চাইজি মালিক তাদের সাফল্যের গল্প এবং যাত্রার অভিজ্ঞতা কুমন-এর সাথে শেয়ার করেন।

এই কর্মশালায় অংশগ্রহণের জন্য সম্ভাবনাময় নারী শিক্ষা উদ্যোক্তাদের মনোনীত করার জন্য ‘নিবেদিতা বাই আনিকা ইসলাম’ বেশ প্রশংসিত হয়েছেন।

এই অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষা এবং আর্থিক সুবিধা প্রদান করে নারীদের জন্য উদ্যোক্তা হওয়ার সুযোগ তৈরি করা হয়েছে। এটি নারীর ক্ষমতায়নের প্রতি ব্র্যাক ব্যাংক তারা’র প্রতিশ্রুতির ওপর আলোকপাত করে। বাংলাদেশে কুমন সেন্টারের দ্রুত সম্প্রসারণের পাশাপাশি, এই সহযোগিতা দেশের শিক্ষা এবং আর্থিক সেবাগুলোতে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে প্রস্তুত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × two =