প্রথমবার আইসিসির মাস সেরা বুমরাহ ও মান্ধানা

প্রথমবারের মত আসিসি মাস সেরা খেলোয়াড়ের (প্লেয়ার অব দ্য মান্থ)  পুরস্কার পেয়েছেন ভারতের পুরুষ ও নারী বিভাগের দুই ক্রিকেটার জসপ্রিত বুমরাহ এবং স্মৃতি মান্ধানা। জুন মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন দু’জনে। ২০২১ সালের জানুয়ারি থেকে প্লেয়ার অব দ্য মান্থ অ্যাওয়ার্ড শুরুর পর এই প্রথম একই মাসে পুরুষ ও নারী বিভাগে একই দেশের দুই ক্রিকেটার সেরা খেলোয়াড় নির্বাচিত হলো।

আজ গেল মাসের সেরা ক্রিকেটার হিসেবে পুরুষ ও নারী ক্রিকেটারদের নাম ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পুরুষ বিভাগে বুমরাহর প্রতিদ্বন্দ্বী ছিলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও আফগানিস্তানের গুরবাজ।

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা খেলোয়াড় নির্বাচিত হন বুমরাহ। ৮ ম্যাচে ৪ দশমিক ১৭ ইকোনমি রেটে ১৫ উইকেট শিকার করেন তিনি। তার গড় ছিলো ৮ দশমিক ২৬। নিউ ইর্য়কে গ্রুপ পর্বে পাকিস্তানের বিপক্ষে ১৪ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরাও হন বুমরাহ। ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অবিশ্বাস্য বোলিং করে ভারতকে জয়ের পথে নিয়ে আসেন তিনি। ৪ ওভারে ১৮ রানে ২ উইকেট নিয়ে ভারতের বিশ্বকাপ জয়ে বড় অবদান রাখেন বুমরাহ। এবার আইসিসি মাস সেরা খেলোয়াড় নির্বাচিত হলেন তিনি।

সেরা দৌড়ে বুমরাহর প্রতিদ্বন্দ্বী রোহিত বিশ্বকাপের ৮ ইনিংসে ৩টি হাফ-সেঞ্চুরিতে ২৫৭ রান করেছিলেন। টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক ছিলেন গুরবাজ। ৮ ইনিংসে ৩টি হাফ-সেঞ্চুরিতে ২৮১ রান করেও সেরা খেলোয়াড় হতে পারলেন না  তিনি।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen + 20 =