ভেনেজুয়েলাকে হতবাক করে কোপার সেমিফাইনালে কানাডা

ভেনেজুয়েলাকে পেনাল্টিতে ৪-৩ গোলে পরাজিত করে কোপা আমেরিকার সেমিফাইনাল নিশ্চিত করেছে কানাডা। নির্ধারিত ৯০ মিনিটের ম্যাচটি ১-১ গোলে অমিমাংসিত ছিল।

টেক্সাসের এটি এন্ড টি স্টেডিয়ামে ১৩ মিনিটে কানাডাকে এগিয়ে দেন জ্যাকব শাফেলবার্গ। ৬৪ মিনিটে ভেনেজুয়েলার হয়ে সমতা ফেরান সালোমোন রনডন। কিন্তু পেনাল্টি শ্যুট আউটে ভেনেজুয়েলা আর পেরে উঠেনি। শেষ চারে কানাডার প্রতিপক্ষ বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

যুক্তরাষ্ট্রের কোচ জেসি মার্শের অধীনে কানাডা এই প্রথমবারের মত কোপা আমেরিকায় খেলতে এসেছে। মে মাসের মাঝামাঝিতে দলের দায়িত্ব নেন মার্শ। দারুন দক্ষতায় তিনি পুরো দলকে পুনরুজ্জীবিত করে শেষ চার উপহার দিয়েছেন।

উভয় দলই শ্যুট আউটে দুটি করে শট মিস করেছে। পাঁচ পেনাল্টির পর স্কোর ছিল ৩-৩। এরপর ম্যাচের ভাগ্য গড়ায় সাডেন ডেথে। কানাডা গোলরক্ষক ম্যাক ক্রিপিউ ভেনেজুয়েলার সমতাসূচনক গোলে বড় ভুল করেছিলেন। কিন্তু উইলকার এ্যাঞ্জেলের কিক রুখে দিয়ে তিনি ভুলের মাশুল দিয়েছেন।

এর ফলে ইসমায়েল কোনের সামনে সুযোগ আসে দলকে জয় উপহার দেবার। ঠান্ডা মাথায় বল জালে জড়িয়ে তিনি কানাডার শেষ চারের টিকেট নিশ্চিত করেছেন। কাল টেক্সাসের মাঠে উপস্থিত ৫১, হাজার ৮০ জন  দর্শকের মধ্যে বেশীরভাগই ছিল ভেনেজুয়েলার। এই পরাজয়ে স্টেডিয়াম অনেকটাই নিশ্চুপ হয়ে গিয়েছিল।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি হয়েছিল কানাডা। ম্যাচটিতে ২-০ গোলের জয় দিয়ে আসর শুরু করে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সেমিফাইনালে আন্ডারডগ হিসেবেই মাঠে নামবে কানাডা। কিন্তু ভেনেজুয়েলার বিপক্ষে যে পরিমান এনার্জি ও দৃঢ়তা কানাডা দেখিয়েছে তাতে মার্শের উপর আস্থা রাখাই যায়। ভেনেজুয়েলা গ্রুপ পর্বের সবকটি ম্যাচে জয়ী হয়েছিল। অথচ কাল উজ্জীবিত কানাডার সামনে তারা দাঁড়াতেই পারেনি।

১৩ মিনিটে ডানদিক থেকে জোনাথন ডেভিডের সহায়তায় উইঙ্গার শাফেলবার্গ দারুন ফিনিশিংয়ে কানাডাকে এগিয়ে দেন। এরপরপরই ব্যবধান দ্বিগুন করার সুযোগ পেয়েছিলেন এমএলএস ক্লাব নাশভিলের শাফেলবার্গ। কিন্তু তার শটটি ভেনেজুয়েলা গোলরক্ষক রাফায়েল রোমো ডাইভ দিয়ে সেভ করেন।

শাফেলবার্গের লো ক্রস থেকে ডেভিডও ব্যবধান দ্বিগুন করতে ব্যর্থ হন। ৬৪ মিনিটে একটি লম্বা পাস থেকে অভিজ্ঞ স্ট্রাইকার রনডন ৩৫ গজ দুর থেকে এগিয়ে আসা ক্রিপিউলের মাথার উপর দিয়ে নিখুঁত লবে বল জালে পাঠালে সমতায় ফিরে ভেনেজুয়েলা।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eleven − two =