বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্টের সৌজন্য স্বাক্ষাৎ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এর সাথে জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই (Hara Shohei) আজ সচিবালয়ে প্রতিমন্ত্রীর অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এসময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট  বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

জাইকার ভাইস প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশের সাথে জাইকার দীর্ঘদিনের সুম্পর্ক। প্রতিবছরেই বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধি, পরিবেশ সুরক্ষা ইত্যাদি কাজে জাইকা বিনিয়োগ করছে। মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র, সিরাজগঞ্জ কম্বাইন্ড  সাইকেল পাওয়ার প্ল্যান্ট, সৌরবিদ্যুৎ কেন্দ্র, গ্যাস লিকেজ ডিটেকশন ও গ্যাস খাতের ডিজিটাইজেশনে জাইকার অবদান দৃশ্যমান করছে ও করবে। বিপিএমআই এর সক্ষমতা বৃদ্ধিতে জাইকা কাজ করতে ইচ্ছুক। এ সময় তিনি মাতারবাড়িতে বিদ্যমান অব্যবহৃত ভূমির যথাযথ ব্যবহার নিয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী, জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই-কে বাংলাদেশে স্বাগত জানিয়ে বলেন, জাপান ও জাইকা আমাদের পরীক্ষিত বন্ধু। মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রের এ্যাশপন্ডে স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল করা হবে। সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপন নিয়েও আলোচনা চলছে। মহেশখালি থেকে গ্যাস সঞ্চালনের জন্য একটি পাইপলাইন প্রয়োজন। জাইকা পাইপলাইন স্থাপনে বিনিয়োগ করতে পারে। বিশাল সমুদ্রের সুনীল অর্থনীতির সুফল আমরা পাচ্ছি না। এখানেও জাইকা বাংলাদেশের সাথে যৌথভাবে কাজ করতে পারে। মানবসম্পদ উন্নয়নে জাইকার আরও অবদান প্রত্যাশা করছি।

এ সময় অন্যান্যের মাঝে জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইচিগুচি তমুহিদে (Ichiguchi Tomohide) উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

7 − 3 =