ক্রোয়েশিয়ার হতাশা, পরের রাউন্ডে স্পেন

ম্যাচের ৯৮ মিনিট পর্যন্ত গ্রুপের দ্বিতীয় দল হিসেবে  ইউরো চ্যাম্পিয়নশিপের পরের রাউন্ডে যাওয়া অনেকটাই নিশ্চিত ছিল ক্রোয়েশিয়ার। কিন্তু মাতিয়া জাকাগনি তা হতে দেননি। বর্তমান চ্যাম্পিয়ন ইতালির  আগেভাগে ইউরো থেকে বিদায় মেনে নিতে পারেননি ম্যাচ শেষের ১০ মিনিট আগে মাঠে নামা এই ল্যাজিও স্ট্রাইকার। ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক গোলটি যে এতটা স্মরণীয় হয়ে থাকবে তা হয়তো নিজেও বুঝতে পারেননি। জাকাগনির গোলেই নাটকীয় ম্যাচে ইতালি ১-১ গোলে ড্রয়ের মাধ্যমে স্পেনের পরে গ্রুপ-বি’র দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ড নিশ্চিত করেছে।

দিনের আরেক ম্যাচে আলবেনিয়াকে পরাজিত করে তিন ম্যাচে শতভাগ জয় নিয়ে শীর্ষ দল হিসেবেই নক আউট পর্বে উঠেছে শক্তিশালী স্পেন।

লিপজিগে জাকাগনির নিখুঁত শটটি আটকানোর সাধ্য ছিলনা ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডোমিনিক লিভাকোভিচের। এই গোলের পরই রেফারি ম্যাচ শেষ বাঁশি বাজান। ম্যাচ শেষে ৬৫ বছর বয়সী কোচ লুসিয়ানো স্পালেত্তিকে সাথে নিয়ে উচ্ছসিত সমর্থকদের অকুন্ঠ সমর্থনের জবাব দিয়েছে ইতালিয়ানরা।

পরের রাউন্ডে আজ্জুরিদের প্রতিপক্ষ সুইজারল্যান্ড। ডিফেন্ডার রিকার্ডো ক্যালাফিওরির পাসে স্টপেজ টাইমে বাম দিক থেকে কোনাকুনি শটে জাকাগনির গোলে উজ্জীবিত ইতালি বাড়তি আত্মবিশ্বাস নিয়ে শেষ ষোলর ম্যাচে মাঠে নামবে।

ম্যাচ শেষে স্কাই স্পোর্ট ইতালিয়াকে স্পালেত্তি বলেছেন, ‘কেউই বিশ্বাস করেনি, কিন্তু খেলোয়াড়রা সেটা করে দেখিয়েছে।’

চার পয়েন্ট নিয়ে গ্রুপ-বি’র দ্বিতীয় দল হিসেবে স্পালেত্তির দল পরের রাউন্ডে গেছে।

ডাসেলডর্ফে ফেরান তোরেসের ১৩ মিনিটের গোলে আলবেনিয়াকে পরাজিত করে গ্রুপে শতভাগ জয় নিশ্চিত করেছে স্পেন।

আলবেনিয়ার এই পরাজয়ে অন্তত চারটি সেরা তৃতীয় স্থান লাভকারী দল হিসেবে পরের রাউন্ড নিশ্চিত হয়েছে ইংল্যান্ড, ফ্রান্স ও নেদারল্যান্ডসের।

এদিকে জাকাগনির শেষ মুহূর্তের সমতায় কপাল পুড়েছে ক্রোয়েশিয়ার। লুকা মড্রিচ আরো একবার দলের জন্য নিজেকে উজাড় করে দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তার দল পেরে উঠেনি। ৫৫ মিনিটে পেনাল্টির দায়িত্ব পেয়ে সেটা কাজে লাগাতে না পারলেও পরের মিনিটে তিনি আর কোন ভুল করেননি। সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে গোল করে ক্রোয়েশিয়াকে গুরুত্বপূর্ণ এই ম্যাচে এগিয়ে দেবার পাশাপাশি ইউরোতে রেকর্ডও গড়েছেন। এর আগে ২০০৮ সালে অস্ট্রিয়ান ইভিচা ভাস্টিকের করা রেকর্ডটি মড্রিচ ৩৮ বছর ২৮৯ দিন বয়সে গোল করে ভেঙ্গেছেন।

আন্তে বুদিমিরের হেড রুখে দিয়েছিলেন গিয়ানলুইগি ডোনারুমা। কিন্তু একেবারে সঠিক স্থানে থাকা মড্রিচ ফিরতি বল জালে জড়িয়ে পেনাল্টি মিসের খেসারত দিয়েছেন। দুই পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে থাকা ক্রোয়েশিয়া ইউরো থেকে বিদায়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন।

মড্রিচ বলেন, ‘এই ধরনের পরাজয়ের পর কি ধরনের অনুভূতি হচ্ছে তা ব্যাখ্যা দেয়া কঠিন।’

ডাসেলডর্ফে দ্বিতীয় সারির আলবেনিয়াকে ১-০ গোলে পরাজিত করতে স্পেনকে খুব একটা সমস্যায় পড়তে হয়নি। বার্সেলোনা উইঙ্গার তোরেস ১৩ মিনিটে দারুন এক ফিনিশিংয়ে স্পেনকে এগিয়ে দেন। শেষ পর্যন্ত ঐ এক গোলেই স্পেনের গ্রুপের শতভাগ জয় নিশ্চিত হয়।

চারদিন আগে ইতালিকে ১-০ গোলে হারিয়ে আগেই নক আউট পর্ব নিশ্চিত হওয়ায় কাল ১০টি পরিবর্তন নিয়ে স্পেন মাঠে নেমেছিল। শুরু থেকেই স্বাভাবিক খেলা খেললেও গোলের ব্যবধান বাড়াতে পারেনি স্প্যানিশরা।

ইউরোতে নিজেদের সেরাটা দিয়ে আলবেনিয়া গ্রুপে তলানির দল হিসেবে এক পয়েন্ট নিয়ে বাড়ি ফিরেছে। ২০১৬ সালে ইউরোতে আলবেনিয়ার অভিষেক হয়েছিল। ঐ আসরেও প্রথম রাউন্ড থেকে বিদায় নিলেও একটি ম্যাচে তারা জয়ী হয়েছিল।

বার্সেলোনার সাবেক লেফট-ব্যাক সিলভিনহোর অধীনে এ পর্যন্ত জার্মানীতে সবচেয়ে সফল ভাবে নিজেদের প্রমান করা স্পেনকে হারানো আলবেনিয়ার জন্য অনেক বড় কঠিন কাজ ছিল।

২০০৮ সালের পর বিশ্বকাপ কিংবা ইউরোতে এই প্রথমবারের মত স্পেন গ্রুপের সবগুলো ম্যাচে জয়ী হয়ে পরের রাউন্ডে উঠলো।

আগামী রোববার কোলনে শেষ ষোলতে লুইস ডি লা ফুয়েন্তের প্রতিপক্ষ এখনো নির্ধারিত হয়নি।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × two =