সংসদে অর্থবিল পাস

কয়েকটি সংশোধনীসহ জাতীয় সংসদে অর্থবিল-২০২৪ পাস হয়েছে। খবর বাসস

শনিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কণ্ঠভোটে পাস হয় এ বিলটি। এর আগে, অর্থবিলের ওপর কয়েকজন সদস্যের আনা ১৬টি সংশোধনী প্রস্তাব গ্রহণ করা হয়। বাকি ১১ প্রস্তাব কণ্ঠভোটে বাতিল হয়ে যায়।

এদিন বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদের বিরোধী দলীয় নেতা জি এম কাদের। পরে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সমাপনী বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী সর্বোচ্চ ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশে করার সংশোধনী প্রস্তাব গ্রহণ করেন। এর আগে বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী করহারের ধাপে কিছুটা পরিবর্তন এনে সর্বোচ্চ করহার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেছিলেন।

১৫ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত অর্থ সাদা করার সুযোগ বহাল রেখেই এ বিল সংসদে পাস হয়েছে। একই সঙ্গে প্রশ্ন ছাড়া জমি, ফ্ল্যাট, অ্যাপার্টমেন্ট কিনে থাকলেও এলাকা অনুযায়ী বেঁধে দেওয়া কর অনুযায়ী সেগুলো বৈধ করা যাবে।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গত ৬ জুন সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেন। অর্থমন্ত্রী হিসেবে এটি তার প্রথম বাজেট।

বাজেট প্রস্তাবে ওপর ১১ দিন আলোচনা শেষে অর্থবিল পাস হলো। আগামীকাল রোববার বাজেট পাস হওয়ার কথা।

বাজেটের ওপর আলোচনার সমাপনী বক্তব্যে অর্থমন্ত্রী মাহমুদ আলী আগামী অর্থবছরে মূল্যস্ফীতি ৬.৫ শতাংশে নেমে আসবে বলে আশা প্রকাশ করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen + 6 =