এমবাপ্পে ছাড়া ডাচদের বিপক্ষে পেরে উঠেনি ফ্রান্স, ইউক্রেনের প্রথম জয়

কিলিয়ান এমবাপ্পেকে বদলী বেঞ্চে রেখেই কাল নেদারল্যান্ডসের বিপক্ষে ইউরো রচ্যাম্পিয়নশিপে ম্যাচ শুরু করেছিল ফেবারিট ফ্রান্স। এই ম্যাচে জিততে পারলেও উভয় দলেরই শেষ ষোল নিশ্চিত হয়ে যেত। কিন্তু কোন দলই একে অপরকে ছাড়িয়ে যেতে পারেনি। কোন দলই গোল করতে পারেনি। এবারের ইউরোতে প্রথমবারের মত কোন ম্যাচ গোলশূন্য ভাবে শেষ হয়েছে। গ্রুপ-ডি’র আরেক ম্যাচে সন্ধ্যায় পোল্যান্ডকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে অস্ট্রিয়া গ্রুপকে উন্মুক্ত করে দিয়েছে।

এদিকে গ্রুপ-ই’তে স্লোভাকিয়াকে ২-১ গোলে পরাজিত করে প্রথম জয় নিশ্চিত করেছে ইউক্রেন।

লিপজিগের ম্যাচটিতে এমবাপ্পে পুরো ম্যাচের খেলা বদলী বেঞ্চে বসেই দেখেছেন। রিয়াল মাদ্রিদের নতুন এই রিক্রুট প্রথম ম্যাচে নাক ভেঙ্গে ম্যাচ থেকে বাদ পড়েন। এ সপ্তাহে অবশ্য তিনি মাস্ক পড়ে দলীয় অনুশীলন করেছেন।

ফরাসি কোচ দিদিয়ের দেশ্যম এমবাপ্পেকে দলে রাখলেও ম্যাচে নামিয়ে কোন ধরনের ঝুঁকি নিতে চাননি। গ্রুপ পর্ব থেকে ফ্রান্সের নক আউট পর্বে যাওয়া প্রায় নিশ্চিত হওয়ায় এমবাপ্পেকে দেশ্যম বিশ্রামে রেখেছিলেন।

ফরাসি মিডফিল্ডার অরেলিয়েন টিচুয়ামেনি বলেছে, ‘অবশ্যই কিলিয়ান বিশে^র অন্যতম সেরা খেলোয়াড়। সে কারনেই তার মত একজন খেলোয়াড়ের মাঠে না থাকাটা অবশ্যই দলের জন্য ক্ষতি। কিন্তু তারপরও অন্যান্যরা  দারুন খেলেছে। আশা করছি দ্রুতই সে মাঠে ফিরতে পারবে।’

ডাচ মিডফিল্ডার জাভি সিমন্স দ্বিতীয়ার্ধে একটি গোল দিলেও বিতর্কিত ভাবে তা বাতিল করা হয়। এমবাপ্পের অনুপস্থিতিতে কাল ফ্রান্সকে নেতৃত্ব দিয়েছেন আঁতোয়ান গ্রীজম্যান। গোলের দুটি সেরা সুযোগ নষ্ট করে গ্রীজম্যান ফ্রান্সকে এগিয়ে দিতে পারেননি। ম্যাচ শেষে গ্রীজম্যান বলেন, ‘আমি দুটি সুযোগ পেয়েছিলাম। কিন্তু তারা আমার পা থেকে বল নিয়ে নিয়েছে। এটা সত্যিই লজ্জার। আমাদের গোল করার দিকে বেশী নজড় দিতে হবে। আমি মনে করি রক্ষনভাগে আমরা ঠিকই আছি, কৌশলগত ভাবে এই বিভাগে কোন সমস্যা নেই। এই মুহূর্তে স্ট্রাইকারদের গোলের প্রতি গুরুত্ব দিতে হবে। তবে সার্বিকভাবে আজ আমরা ভাল খেলেছি।’

ম্যাচ শেষের ২০ মিনিট আগে  সিমন্স মনে করেছিলেন তিনি নেদারল্যান্ডসকে এগিয়ে দিয়েছেন। কিন্তু ডেনজেল ডামফ্রাইস অফসাইড পজিশনে থেকে ফরাসি গোলরক্ষক মাইক মেইগন্যানের পথে হস্তক্ষেপ করেছেন বলে মনে হয়েছে। সে কারনেই ভিএআর গোলটি লম্বা সময় ধরে পরীক্ষা করার পর বাতিলের সিদ্ধান্ত নেয়।

ডাচ অধিনায় ভার্জিল ফন ডাইক বলেছেন, ‘আমার কাছে মনে হয়েছে এটি বৈধ গোল ছিল। কিন্তু তারা সেটা আমাদের দেয়নি, বিষয়টা লজ্জার। তারপরও বলবো এক পয়েন্টই যথেষ্ট। আমরা পরাজিত হইনি। এখনো সবকিছু আমাদের নিয়ন্ত্রনে রয়েছে।’

ফ্রান্স ও নেদারল্যান্ডসের মধ্যকার  ম্যাচটি ড্র হওয়ায় এবং বার্লিনে অস্ট্রিয়ার কাছে ৩-১ গোলে পরাজিত হয়ে প্রথম দল হিসেবে ইউরো থেকে বিদায় নিয়েছে পোল্যান্ড। মঙ্গলবার গ্রুপের শেষ ম্যাচে ফ্রান্সের প্রতিপক্ষ পোল্যান্ড। আর নেদারল্যান্ডস খেলবে অস্ট্রিয়ার বিপক্ষে। সমান চার পয়েন্ট করে নিয়ে গ্রুপের শীর্ষ দুই অবস্থানে রয়েছে ফ্রান্স ও নেদারল্যান্ডস। এক পয়েন্ট কম নিয়ে তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রিয়া।

ডাসেলডর্ফে পিছিয়ে পড়েও দারুন এক জয়ে ইউক্রেনের খেলোয়াড়রা ম্যাচ শেষে কান্নায় ভেঙ্গে পড়ে। ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে রাশিয়ান আগ্রাসনের পর বিধ্বস্ত দেশটি এই প্রথমবারের মত কোন আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে এসেছে। গ্রুপ-ই’তে স্লোভাকিয়াকে ২-১ গোলে পরাজিত করে তারা গ্রুপের দ্বিতীয় স্থানে উঠে এসেছে।

ইউরো ২০২৪’এ তাদের প্রথম জয়ে দেশটির প্রেসিডেন্ট  ভ্লাদেমির জেলেনস্কি পুরো দলকে অভিনন্দন জানিয়েছেন।

বদলী বেঞ্চ থেকে উঠে এসে রোমান ইয়ারেমচুক ৮০ মিনিটে জয়সূচক গোলটি করেন। রোমানিয়ার বিপক্ষে ৩-০ গোলের পরাজয় দিয়ে টুর্নামেন্ট শুরু করার পর কাল এক অন্য ইউক্রেনকে মাঠে দেখেছে সমর্থকরা। ইভান শারাঞ্জের গোলে ১৭ মিনিটে এগিয়ে গিয়েছিল স্লোভাকিয়া। ৫৪ মিনিটে মিকোলা শাপারেনকো ইউক্রেনের হয়ে সমতা ফেরান।

ইউক্রেনিয়ার কোচ সেরহি রিব্রভ বলেছেন, ‘খেলোয়াড়রা আজ মাঠে ইউক্রেনের উদ্দীপনার প্রমান দিয়েছে। এই জয়টা আমাদের প্রাপ্য ছিল।’

উরুর ইনজুরি কাটিয়ে তারকা স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কি দলে ফিরলেও দলের হার এড়াতে পারেননি। ডাচদের বিপক্ষে ২-১ গোলের পরাজয়ের প্রথম ম্যাচটিতে খেলতে পারেননি লেভা। কাল ৬০ মিনিটে মাঠে নেমে রাল্ফ রাঙ্গনিকের উজ্জীবিত অস্ট্রিয়ার বিপক্ষে দলকে কোন সহযোগিতা করতে পারেননি। ৯ মিনিটে গারনট ট্রনারের গোলে এগিয়ে গিয়েছিল অস্ট্রিয়া। স্ট্রাইকার ক্রিজিস্টোফ পিয়াটেকের গোলে সমতায় ফিরে পোল্যান্ড। দ্বিতীয়ার্ধে ক্রিস্টোফ বনগার্টনারের গোলে আবারো এগিয়ে যায় অস্ট্রিয়া। ম্যাচের শেষভাগে পেনাল্টি থেকে মার্কো অরনাটোভিচ অস্ট্রিয়ার দূরন্ত জয় নিশ্চিত করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 + 4 =