ফটো ফেস্ট এশিয়া ২০২৪ এর জন্য ছবি সাবমিশন শুরু

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ফটোগ্রাফি ক্লাব (ইডব্লিউইউপিসি) তৃতীয় বারের মতো ফটো ফেস্ট এশিয়া (পিএফএ) আয়োজনের ঘোষণা দিয়েছে। এই ইভেন্টটি বিশ্বজুড়ে ফটোগ্রাফারদের তাদের কাজ প্রদর্শন করার এবং ফটোগ্রাফির মাধ্যমে সাংস্কৃতিক বিনিময় ও বোঝাপড়া বৃদ্ধিতে অবদান রাখার একটি অনন্য প্ল্যাটফর্ম।

ফটো ফেস্ট এশিয়া ফটোগ্রাফিক প্রতিভা উদযাপনের একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। ২০১৮ সালে প্রথমবারের মতো আয়োজিত এই ইভেন্টটি বিশাল সাড়া পেয়েছিল যেখানে ১৫টি দেশ থেকে ৬,০০০টি সাবমিশন এসেছিল। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত এই প্রদর্শনীতে ২৮টি সিঙ্গেল ফটো এবং ৪৮টি মোবাইল ফটোগ্রাফ প্রদর্শিত হয়েছিল, যার অংশগ্রহণকারীরা বাংলাদেশ, পোল্যান্ড, আফগানিস্তান সহ অন্যান্য দেশের ছিলেন। বিচারক হিসেবে ইসমাইল ফেরদৌস এবং প্রোবাল রশিদ চূড়ান্ত এন্ট্রিগুলি নির্বাচন করেছিলেন, যেখানে বাংলাদেশ, পোল্যান্ড এবং রাশিয়া থেকে চারটি ফটো স্টোরিও অন্তর্ভুক্ত ছিল।

এই সাফল্যের ধারাবাহিকতায়, ফটো ফেস্ট এশিয়া ২০১৯ প্রায় ৮,০০০ সাবমিশন পেয়েছিল ১১টি দেশ থেকে। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই ইভেন্টে ৫৯টি নির্বাচিত ছবি এবং চারটি ফটো স্টোরি প্রদর্শিত হয়েছিল, যার অংশগ্রহণকারীরা ছিলেন বাংলাদেশ, ভারত, পর্তুগাল এবং যুক্তরাষ্ট্রের প্রতিভাবান ফটোগ্রাফার। প্রখ্যাত ফটোগ্রাফার তানজিম ওয়াহাব এবং সাকের প্রোটিক বিচারক হিসেবে এই ইভেন্টে ছিলেন, যা ইভেন্টটিকে আরও মর্যাদাপূর্ণ করে তুলেছে।

এবার আগের বছরগুলোর সাফল্যের ধারাবাহিকতায়, ফটো ফেস্ট এশিয়া ২০২৪ আরও অভিজ্ঞতা নিয়ে আসতে চলেছে। ২৬ মে, ২০২৪ তারিখে ফটো সাবেশন শুরু ঘোষণা করা হয়েছে, যা সকল স্তরের ফটোগ্রাফারদের এই মর্যাদাপূর্ণ ইভেন্টে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানায়। প্রদর্শনীতে দুটি বিভাগ থাকবে: সিঙ্গেল ফটো এবং ফটো স্টোরি এবং মোট পুরস্কার মূল্য ৫০,০০০ টাকা।

অংশগ্রহণকারীদের বয়স ১৮ বা তার বেশি হতে হবে এবং তারা যে কোনো জাতীয়তার হতে পারেন। প্রতিটি অংশগ্রহণকারী সিঙ্গেল ফটো বিভাগে সর্বাধিক ১০টি ফটো এবং ফটো স্টোরি/ডকুমেন্টারি প্রকল্পে সর্বাধিক তিনটি ফটো স্টোরি জমা দিতে পারেন, প্রতিটি স্টোরিতে ৬ থেকে ১২টি ফটো থাকতে হবে। এই বছরের ইভেন্টের থিম “ওপেন,” যা বিভিন্ন ধরণের ফটোগ্রাফিক প্রকাশকে উৎসাহিত করে। এই আয়োজনের সহায়তায় আছে নূর ফাউন্ডেশন। সমস্ত সাবমিশন ২০ জুন, ২০২৪ তারিখের মধ্যে photofestasia2024@gmail.com এ পাঠাতে হবে।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four + one =