দক্ষিণ আফ্রিকা-যুক্তরাষ্ট্র ম্যাচ দিয়ে শুরু সুপার এইট পর্ব

দক্ষিণ আফ্রিকা-যুক্তরাষ্ট্রের ম্যাচ দিয়ে কাল  শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ নবম আসরের  সুপার এইট পর্ব। জয় দিয়ে সুপার এইট শুরু করার লক্ষ্য স্বাগতিক যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আফ্রিকার। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে শুরু হবে দক্ষিণ আফ্রিকা-যুক্তরাষ্ট্রের ম্যাচটি। আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথবারের মত মুখোমুখি হবে দু’দল।

স্বাগতিক হিসেবে এবারের বিশ্বকাপে প্রথম খেলতে নেমেই চমক দেখিয়েছে যুক্তরাষ্ট্র। কানাডাকে হারিয়ে বিশ্বকাপ শুরু করে স্বাগতিকরা। এরপর সুপার ওভারে শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে জয় তুলে নিয়ে বিশ্বকে চমকে দেয় যুক্তরাষ্ট্র। নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের কাছে হারলেও, গ্রুপ পর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের সাথে ম্যাচটি বৃষ্টির কারনে পরিত্যক্ত হলে সুপার এইট নিশ্চিত হয় যুক্তরাষ্ট্রের।

৪ ম্যাচে ২ জয় ও ১টি করে হার-পরিত্যক্ত ম্যাচের কারনে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থেকে ‘এ’ গ্রুপের রানার্স-আপ হয়ে সুপার এইটে জায়গা করে নেয় যুক্তরাষ্ট্র। সুপার এইটে গ্রুপ-২এ ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে যুক্তরাষ্ট্র।

সেই সুবাদে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ই প্রধান লক্ষ্য যুক্তরাষ্ট্রের। দলের অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল বলেন, ‘গ্রুপ পর্বে আমরা যেমন ক্রিকেট খেলেছি, সুপার এইটেও সেভাবেই খেলবো। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় দিয়ে দ্বিতীয় রাউন্ডে যাত্রা শুরু করতে চাই।’

‘ডি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার এইটে নাম লেখায় দক্ষিণ আফ্রিকা। গ্রুপ পর্বে ৪ ম্যাচ থেকে পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ছিলো প্রোটিয়ারা। বাংলাদেশ, শ্রীলংকা, নেদারল্যান্ডস ও নেপালকে হারিয়েছিলো দক্ষিণ আফ্রিকা।

গ্রুপ পর্বের সাফল্য সুপার এইটেও ধরে রাখতে চায় দক্ষিণ আফ্রিকা। দলের অধিনায়ক আইডেন মার্করাম বলেন, ‘গ্রুপ পর্বে দল হিসেবে আমরা ভালো খেলেছি। সুপার এইটে আরও ভালো ক্রিকেট খেলতে চাই।’

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

10 + 3 =