টি২০ বিশ্বকাপ ২০২৪: বাংলাদেশ

সালেক সুফী

বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে চার ম্যাচের তিনটিতে জিতে বাংলাদেশ এখন টুর্নামেন্টের সেরা আটে। গ্রুপ এ তে বাংলাদেশকে খেলতে হবে টুর্নামেন্টের হট ফেভারিট অস্ট্রেলিয়া, ভারত এবং টুর্নামেন্টে ভালো খেলতে থাকা আফগানিস্তানের সঙ্গে। বাংলাদেশের দুশ্চিন্তার বিষয় দুর্বল ব্যাটিং বিশেষত টপ অর্ডার একেবারে আস্থাহীন থাকা।

শ্রীলংকা, নেদারল্যান্ডস, নেপালের তুলনায় দ্বিতীয়  রাউন্ডের তিনটি দল কিন্তু তুলনামূলক ভাবে অনেক শক্তিশালী দল। লিটন দাস, তানজিদ তামিম, নাজমুল শান্ত নিজেদের সেরা ফর্মে না ফিরলে দ্বিতীয় রাউন্ডে একটি ম্যাচ জয় করাও সহজ হবে না। তাওহীদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ এবং সাকিব আল হাসান ছাড়া কোন ব্যাটসম্যান ব্যাট হাতে কিছু করতে পারছে না।

ভালো বোলিং এবং ফিল্ডিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও সবাইকে কান্ট্রিবিউট করা জরুরি। নাহলে অস্ট্রেলিয়া, ভারত দূরের কথা আফগানিস্তানকে হারানো দুরূহ হবে। দুটি ম্যাচ হবে এন্টিগায় স্যার আইজাক ভিভিয়ান আলেক্সান্ডার রিচার্ডস স্টেডিয়ামে, শেষ খেলাটি হবে সেন্ট ভিনসেন্টে। বলছি না বাংলাদেশের সামর্থ নেই অস্ট্রেলিয়া বা ভারতকে হারানোর।  কিন্তু সেটি করতে হলে ভয় ডরহীন স্মার্ট ক্রিকেট খেলতে হবে বাংলাদেশের প্রতিটি খেলোয়াড়কে।

এন্টিগা উইকেট কিন্তু অপেক্ষাকৃত স্পোর্টিং। ব্যাটসম্যান, বোলারদের জন্য সমান সুযোগ থাকবে। বাংলাদেশের তিন পেসার তাসকিন-তানজীম-মুস্তাফিজ আছে তুখোড় ফর্মে। সেইসঙ্গে লেগ স্পিনার রিশাদ ইতিমধ্যেই তুরুপের তাসে পরিণত হয়েছে। সাকিব নিজেকে ফিরে পাচ্ছে। আমি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাড়তি বোলিং অপসন হিসাবে শেখ মেহেদীকে খেলানোর পরামর্শ দিবো জাকের অনিকের পরিবর্তে। প্রয়োজনে মেহেদীকে ফ্লোটার  হিসাবে টপ অর্ডারে খেলানোর ঝুঁকি নিতে হবে।

মোট কথা অস্ট্রেলিয়া এবং ভারতকে চমকে দিতে বাংলাদেশকে আউট অফ টি বক্স কিছু করতে হবে। জানি বাংলাদেশ দলের কাছ থেকে দুটি জয় আশা করলে আশা ভঙ্গের হতাশায় ভোগার ঝুঁকি আছে। তবু বাংলাদেশের ইতিহাস বলে ২০০৭ এই ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশ শক্তিশালী ভারত এবং দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল বিশ্বকাপে।  এবারেও এমন হলে বাংলাদেশ ক্রিকেট আরো একধাপ এগিয়ে যাবে। এবারের টুর্নামেন্ট প্রমাণ করেছে টি২০ ফরম্যাটে বড় দল ছোট দল বলে কিছু নেই। বিশ্বজোড়া বাংলাদেশিরা কিন্তু অধীর আগ্রহে তাকিয়ে থাকবে একটি বা দুটি জয়ের প্রত্যাশায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × 2 =