নিউজিল্যান্ডকে বিদায় করে সুপার এইটে আফগানিস্তান

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের পর ‘সি’ গ্রুপ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করেছে আফগানিস্তান।খবর বাসস

আজ সকালে ‘সি’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে আফগানিস্তান ৭ উইকেটে হারিয়েছে পাপুয়া নিউ গিনিকে। আফগানিস্তানের এই  জয়ে এবারের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিলো নিউজিল্যান্ড। টি-টোয়েন্টি বিশ^কাপের ইতিহাসে প্রথমবারের মত গ্রুপ পর্ব থেকে বাদ পড়তে হলো কিউইদের।

৩ ম্যাচে পূর্ণ ৬ করে পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দু’টি স্থানে থেকে সুপার এইট নিশ্চিত করেছে যথাক্রমে- আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। ২ ম্যাচে অংশে নিয়ে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে টেবিলের তলানিতে থেকে বিদায় নিলো নিউজিল্যান্ড। শেষ দুই ম্যাচ জিতে পূর্ণ ৪ পয়েন্ট পেলেও, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে টপকাতে পারবে না কিউইরা।

ওয়েস্ট ইন্ডিজের মাঠ ত্রিনিদাদে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে আফগানিস্তানের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৯ দশমিক ৫ ওভারে ৯৫ রানে অলআউট হয় পাপুয়া নিউ গিনি। দলের পক্ষে উইকেটরক্ষক কিপলিন ডরিগো সর্বোচ্চ ২৭ রান করেন। এছাড়া আলেই নাও ১৩ ও টনি উরা ১১ রান করেন। অতিরিক্ত থেকে আসে ২৫ রান। আফগানিস্তানের ফজলহক ফারুকি ১৬ রানে ৩টি ও নাাভন উল হক ৪ রানে ২ উইকেট নেন।

৯৬ রানের টার্গেটে খেলতে নেমে ২২ রানে ২ উইকেট হারায় আফগানিস্তান। রহমানুল্লাহ গুরবাজ ১১ ও ইব্রাহিম জাদরান খালি হাতে ফিরেন।

এরপর তৃতীয় উইকেটে আজমতুল্লাহ ওমরজাইকে নিয়ে ৩৩ এবং চতুর্থ উইকেটে মোহাম্মদ নবিকে নিয়ে ৩৯ বলে অবিচ্ছিন্ন ৪৬ রান যোগ করে ২৯ বল বাকী রেখে দলের জয় নিশ্চিত করে সুপার এইটে আফগানদের নাম লেখান গুলবাদিন নাইব।

ওমরজাই ১৩ রানে ফিরলেও, ৪টি চার ও ২টি ছক্কায় ৩৬ বলে অপরাজিত ৪৯ রান করেন নাইব। ২৩ বলে ১৬ রানে অপরাজিত থাকেন নবি। ম্যাচ সেরার পুরস্কার জিতেন ফারুকি।

সংক্ষিপ্ত স্কোর :

পাপুয়া নিউ গিনি : ৯৫/১০, ১৯.৫ ওভার (ডরিগো ২৭, নাও ১৩, ফারুকি ৩/১৬)।

আফগানিস্তান : ১০১/৩, ১৫.১ ওভার (নাইব ৪৯*, নবি ১৬*, কামিয়া ১/১৬)।

ফল : আফগানিস্তান ৭ উইকেটে জয়ী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two + eleven =