সূর্য-বুমরাহর নৈপুন্যে আফগানিস্তানকে হারিয়ে সুপার এইট শুরু ভারতের

বার্বাডোজ, ২১ জুন ২০২৪ (বাসস) : ব্যাটার সূর্যকুমার যাদবের ঝড়ো হাফ-সেঞ্চুরি এবং পেসার জসপ্রিত বুমরাহর দুর্দান্ত বোলিংয়ে জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্ব শুরু করেছে  প্রথম আসরের চ্যাম্পিয়ন ভারত।

গতরাতে সুপার এইটে গ্রুপ-১এ নিজেদের প্রথম ম্যাচে ভারত ৪৭ রানে হারিয়েছে আফগানিস্তানকে। সূর্যকুমার ২৮ বলে ৫৩ রান এবং বুমরাহ মাত্র ৭ রানে ৩ উইকেট নেন।

বার্বাডোজে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ১১ রানে অধিনায়ক রোহিত শর্মাকে হারায় ভারত। এবারের আসরে এ পর্যন্ত  সর্বোচ্চ উইকেট শিকারী আফগানিস্তানের পেসার ফজলহক ফারুকির শিকার হন ৮ রান করা রোাহিত।

দ্বিতীয় উইকেটে ঋসভ পান্থের সাথে ২৫ বলে ৪৩ রানের জুটি গড়ে ভারতকে ভালো অবস্থায় নেন বিরাট কোহলি। ৪টি চারে ১১ বলে ২০ রানে পান্থ এবং ১টি ছক্কায় ২৪ বলে ২৪ রানে থামেন কোহলি।

পাঁচ নম্বরে নেমে ১০ রানের বেশি করতে পারেনি শিবম দুবে। ১১তম ওভারে দলীয়  ৯০ রানে চতুর্থ উইকেট পতনের পর আফগানিস্তানের বোলারদের উপর চড়াও হয়ে ২৭ বলে টি-টোয়েন্টিতে ১৯তম হাফ-সেঞ্চুরি তুলে নেন এই ফরম্যাটের এক নম্বর ব্যাটার সূর্য।

হাফ-সেঞ্চুরির পাবার পরের বলেই ফারুকির শিকার হন ৫টি চার ও ৩টি ছক্কায় ২৮ বলে ৫৩ রান করা সূর্য।

দলীয় ১৫০ রানে সূর্যর বিদায়ের পর হার্ডিক পান্ডিয়ার ২৪ বলে ৩২ ও অক্ষর প্যাটেলের ৬ বলে ১২ রানের সুবাদে  ২০ ওভারে ৮ উইকেটে ১৮১ রানের সংগ্রহ পায় ভারত। আফগানিস্তানের ফারুকি ও রশিদ খান ৩টি করে উইকেট নেন।

জবাবে খেলতে নেমে বুমরাহর তোপে দলীয় ২৩ রানেই ৩ উইকেট হারায় আফগানিস্তান। ইনফর্ম রহমানুল্লাহ গুরবাজকে ১১ ও এবারের আসরে প্রথম খেলতে নাাম হযরতুল্লাহ জাজাইকে ২ রানে শিকার করেন বুমরাহ। ওপেনিং থেকে তিন নম্বরে নামা ইব্রাহিম জাদরানকে ৮ রানে থামান স্পিনার প্যাটেল।

শুরুর ধাক্কা সামলে ওঠার চেষ্টা করেছিলো আফগানিস্তানের মিডল অর্ডার ব্যাটাররা। কিন্তু ব্যাটাররা বড় ইনিংস খেলতে না পারায় ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১৩৪ রানে থেমে যায় আফগানরা। দলের পক্ষে আজমতুল্লাহ ওমরজাই সর্বোচ্চ ২৬, নাজিবুল্লাহ জাদরান ১৯ ও গুলবাদিন নাইব ১৭ রান করেন।

ভারতের পক্ষে বুমরাহ ৭ রানে ও আর্শদীপ ৩৬ রানে ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন সূর্য।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : ১৮১/৮, ২০ ওভার (সূর্যকুমার ৫৩, হার্ডিক ৩২, রশিদ ৩/২৬)।

আফগানিস্তান : ১৩৪/১০, ২০ ওভার (ওমরজাই ২৬, নাজিবুল্লাহ ১৯, বুমরাহ ৩/৭)।

ফল : ভারত ৪৭ রানে জয়ী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eleven + twenty =