জ্বালানি বিদ্যুৎ সেক্টরে কারিগরি পেশাদাররা কোনঠাসা

সালেক সুফী

বাংলাদেশে ৬ সপ্তাহ অবস্থান করে নিবিড়ভাবে জড়িত থেকেছি জ্বালানি বিদ্যুৎ সেক্টরের উন্নয়ন প্রকল্প এবং সেক্টর পরিচালনার সঙ্গে। দেখে কষ্ট লেগেছে আমলাদের নিয়ন্ত্রণে সম্ভাবনাময় গুরুত্ত্বপুর্ণ সেক্টর দুটির বেহাল অবস্থা দেখে। দেশের সম্ভাবনাময় প্রাথমিক  জ্বালানি আহরণ এবং উন্নয়য়ন অবজ্ঞা করে ভুল পরামর্শে জ্বালানি আমদানির পথে হেটে সংকটে ফেলা হয়েছে জ্বালানি বিদ্যুৎ খাতকে।

পরিণতির  কথা না ভেবে ৩০,০০০ মেগাওয়াটের বেশি গ্রিড নন গ্রিড উৎপাদন ক্ষমতা অর্জন করেও জ্বালানির অভাবে ১৫,০০০ মেগাওয়াট উৎপাদন করতে পারছে না বাংলাদেশ। মূল্যবান কয়লা সম্পদ মাটির নিচে রয়ে গেছে। স্থলে জলে গ্যাস আহরণ এবং উত্তোলন অনেক পিছিয়ে আছে। বিশ্ব বাজার থেকে জ্বালানি আমদানির সক্ষমতা অনেক কমে গেছে ডেলার সংকটের কারণে। গ্যাস বিদ্যুৎ সংকটে শিল্প কারকারখানাগুলো পরিচালনায় সঙ্কট, দেশ জুড়ে অসহনীয় লোড শেড্ডিং।

মে ৪, ২০২৪ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে একটি সেমিনারে কি নোট পেপার উপস্থাপন করেছিলাম। সেখানে বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ,আইবি প্রেসিডেন্ট (সংসদ সদস্য) এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান উপস্থিত ছিলেন। আমি চেষ্টা করেছে বিশ্বের জ্বালানি পরিস্থিতিতে বাংলাদেশের করণীয় বিষয়গুলো তুলে ধরতে।

জানিনা আমার সুপারিশগুলো কতটা বাংলাদেশ জ্বালানি বিদ্যুৎ সেক্টরের পলিসি মেকার্সদের নজরে এসেছে। আমি বর্তমান অবস্থায় বৈপ্লবিক পরিবর্তন ছাড়া সহসা সঙ্কট থেকে বেরিয়ে আসার সম্ভাবনা দেখি না। দীর্ঘস্থায়ী জ্বালানি নিরাপত্তা না হলে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্থ হতেই থাকবে। সরকার কিন্তু বিপদে পড়বে।

দুঃখজনক ভাবে আমার পক্ষে প্রবাসে থেকে সীমিতভাবে অবদান রাখা সম্ভব পরামর্শ দিয়ে, মাঝে মাঝে প্রশিক্ষণ উদ্যোগে অংশ নিয়ে। লিখছি আমার কলামে, কথা বলছি মিডিয়ায়। অবিলম্বে গ্যাস বিদ্যুৎ সেক্টরে যোগ্য দক্ষ, অভিজ্ঞ কারিগরি পেশাদারদের যথাস্থানে দায়িত্ব দেওয়া না হলে মুক্তি মিলবে বলে মনে হয় না।

দেশে কিন্তু অনেক অভিজ্ঞ দক্ষ অবসরে থাকা পেশাদার আছেন যারা তাদের অভিজ্ঞতা দিয়ে গ্যাস বিদ্যুৎ সেক্টরে পরামর্শক হিসাবে অবদান রাখতে পারেন। সরকার প্রধান চাইলেই তাদের খুঁজে বের করে কাজে লাগানো যাবে। বর্তমান প্রশাসন ব্যর্থ হয়েছে। বিদ্যমান অবস্থায় দীর্ঘস্থায়ী জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা যাবে না।

প্রয়োজন কয়লা উত্তোলন, গ্যাস উত্তোলন তরান্বিত করা, জ্বালানি বিদ্যুৎ সরবরাহ চেইন দক্ষ হাতে পরিচালনা করা। জ্বালানি ট্রান্সিশন সুসমন্বিত করা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen + nine =