দাম কমলো ডিজেল-কেরোসিনের

ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ১০৭ টাকা ৭৫ পয়সা থেকে এক টাকা কমিয়ে ১০৬ টাকা ৭৫ পয়সা পুনর্নির্ধারণ করেছে সরকার। তবে পেট্রোল ও অকটেনের দাম অপরিবর্তিত রয়েছে। পুনর্নির্ধারিত এ দাম নতুন অর্থবছরের প্রথমদিন সোমবার থেকে কার্যকর হবে। রোববার রাতে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ মন্ত্রণালয় থেকে দাম পুনর্নির্ধারণের প্রজ্ঞাপন জারি করা হয়।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার চলতি বছরে মার্চ মাস থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে করে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করছে। তারই ধারাবাহিকতার ডিজেল ও কেরোসিনের নতুন এই দাম পুনর্নির্ধারণ বা সমন্বয় করা হয়েছে। তবে পেট্রোলের দাম লিটারপ্রতি ১২৭ টাকা এবং অকটেনের দাম ১৩১ টাকা অপরিবর্তিত রয়েছে।

এর আগে, জুন মাসের জন্য তেলের দাম নির্ধারণের সময় ডিজেল ও কেরোসিন ৭৫ পয়সা, পেট্রোল ও অকটেনের দাম আড়াই টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছিলো। ওই সময় ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১০৭ টাকা টাকা থেকে ৭৫ পয়সা বাড়িয়ে ১০৭ টাকা ৭৫ পয়সা, পেট্রোলের দাম ১২৪ টাকা ৫০ পয়সা থেকে আড়াই টাকা বাড়িয়ে ১২৭ টাকা এবং অকটেনের দাম ১২৮ টাকা ৫০ পয়সা থেকে আড়াই টাকা বাড়িয়ে ১৩১ টাকা নির্ধারণ করা হয়।

মে মাসেও জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিলো। সে সময় ডিজেল ও কেরোসিনের দাম লিটারে এক টাকা এবং পেট্রোল ও অকটেনের দাম লিটারে আড়াই টাকা করে বাড়ানো হয়। তবে মার্চ ও এপ্রিল মাসে দাম কমেছিলো।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

7 + eight =