কোপা আমেরিকার কোয়ার্টারে ভেনেজুয়েলা, বিদায় নিল জ্যামাইকা

কঠিন লড়াইয়ের পর মেক্সিকোকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ভেনেজুয়েলা। এদিকে মেক্সিকোর পরাজয়ের পাশাপাশি নিজেরাও ইকুয়েডরের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হওয়ায় গ্রুপ বি’র তলানির দল হিসেবে বিদায় নিয়েছে জ্যামাইকা।

মেক্সিকো ভিত্তিক অভিজ্ঞ স্ট্রাইকার সালোমোন রনডোন পেনাল্টি স্পট থেকে জয়সূচক গোলটি করে ভেনেজুয়েলাকে গুরুত্বপূণ তিন পয়েন্ট উপহার দেন। দুই ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ দল হিসেবেই ভেনেজুয়েলা শেষ আটে জায়গা করে নিয়েছে। রোববার গ্রুপের শেষ ম্যাচে ইকুয়েডরকে হারাতে পারলে মেক্সিকোর সামনেও সুযোগ থাকবে নক আউট পর্বে খেলার।

সমর্থকে ঠাসা লস এ্যাঞ্জেলেসের সোফি স্টেডিয়ামে বুধবার ভেনেজুয়েলার বিপক্ষে অন্তত এক পয়েন্ট অর্জনেও ব্যর্থ হয়েছে মেক্সিকো। ৮৭ মিনিটে বদলী খেলোয়াড় ওরবেলিন পিনেডা পেনাল্টির সুযোগ হাতছাড়া না করলেও ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে পারতো মেক্সিকানরা। ভেনেজুয়েলা গোলরক্ষক রাফায়েল রোমোর স্পট কিকটি আটকাতে খুব একাট কষ্ট করতে হয়নি।

এর আগে রনডোন ৫৭ মিনিটে পেনাল্টি স্পট থেকে ঠিকই গোল করে ভেনেজুয়েলাকে এগিয়ে দিয়েছিলেন। মেক্সিকান মিডফিল্ডার জুলিয়ান কুইনোনের বিপক্ষে পেনাল্টি আদায় করে নেন জন আরামবুরু। ভেনেজুয়েলার জয়ে জ্যামাইকার গ্রপ পর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়। এর আগে দিনের শুরুতে লাস ভেগাসে ইকুয়েডরের কাছে ৩-১ গোলে বিধ্বস্ত হয়েছে জ্যামাইকা।

শনিবার প্রথম ম্যাচে ভেনেজুয়েলার কাছে ২-১ গোলের পরাজয়ের মধ্য দিয়ে আসর শুরু করেছিল ইকুয়েডর। কিন্তু কাল দুর্দান্ত জয়ে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট অর্জন করে নিয়েছে রেগে বয়েজরা। কাসে পালমারের আত্মঘাতি গোলে ১৩ মিনিটে এগিয়ে গিয়েছিল ইকুয়েডর। চেলসিতে আগামী বছর থেকে খেলতে যাওয়া টিনএজার কেন্ড্রি পায়েেেজর স্পট কিকের গোলে প্রথমার্ধের ইনজুরি টাইমে ২-০ গোলের লিড পায় দক্ষিণ আমেরিকার দলটি।

দ্বিতীয়ার্ধের শুরুতে অভিজ্ঞ স্ট্রাইকার মিখায়েল এন্টোনিওর গোলে জ্যামাইকা ব্যবধান কমায়। ম্যাচ শেষের ১৫ মিনিট আগে জ্যামাইকার একটি জোড়ালো পেনাল্টির আবেদন নাকচ করে দেয় রেফারি। ইনজুরি টাইমে এ্যালান মিন্ডার গোলে ইকুয়েডরের জয় নিশ্চিত হয়।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 − 7 =