সুপার এইটের দুটি ম্যাচেই দেখলাম সংক্ষিপ্ত ফরম্যাটের আসল রূপ 

সালেক সুফী

চার ছক্কার ক্রিকেট বিনোদন টি২০ ফরমেট। আর সেই ফরম্যাটের বিশ্ব ক্রিকেটে ছিল না ব্যাট বলের সুষম লড়াই। প্রথম রাউন্ডে বোলার নিয়ন্ত্রিত লো স্কোরিং ম্যাচগুলোতে ছিল না প্রাণ। গ্রুপ এইটের সূচনায় আজ দুটি ম্যাচেই দেখলাম প্রাণবন্ত ক্রিকেট ।

প্রথম খেলায় দক্ষিণ আফ্রিকা কুইন্টন ডি ককের (৪০ বলে ৭৪) মারকুটে ইনিংসে ভর করে নির্ধারিত ওভারে ১৯৪/৪ করেছিল। যুক্তরাষ্ট্র কিন্তু মোক্ষম জবাব দিয়েছিল। আন্দ্রেস গাউস (৪৭ বলে ৮০) রান করায় হাতছোঁয়া দুরুত্বে এসে ১৭৬/৬ শেষ হয় যুক্তরাষ্ট্রের ইনিংস। দক্ষিণ আফ্রিকা প্রথম রাউন্ডে বাংলাদেশ এবং নেপালের সঙ্গে সামান্য ব্যাবধানে জয়ের পর আরো একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পূর্ণ ম্যাচ জয় করে।

দ্বিতীয় ম্যাচটি হাই স্কোরিং হলেও টুর্নামেন্টের এই পর্যায়ে ঘুম ভেঙে ওঠা টি২০ শিরোপাধারী দল ইংল্যান্ড ৮ উইকেটের সহজ জয় তুলে নিয়েছে অন্যতম স্বাগতিক দেশ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। প্রথম ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজ ১৮০/৪ করেছিলো টপ অর্ডারে জোনাথন চার্লস (৩৮), নিকোলাস পুরান (৩৬), রোভমান পাওয়েল (৩৬), রাদারফোর্ড (২৮*) সক্রিয়তায়।

অন্তত একজন বড় ইনিংস খেললে দলীয় স্কোর ২০০ পেরিয়ে যেত। জবাবে ইংল্যান্ড ওপেনার ফিল সল্টের ৪৭ বলে করা  অপরাজিত ৮৭ এবং জনি বেয়ারস্টোর ২৬ বলে করা অপরাজিত ৪৮ রানের সুবাদে ১৮১/২ করে ১৫ বল হাতে রেখে গুরুত্বপূর্ণ জয় তুলে নেয়। উল্লেখযোগ্য যে আজকের ম্যাচ দুটোতে স্বাগতিক দল দুটো হেরে যায়।

প্রথম ২১টি ছক্কা, ২৪টি চার এবং দ্বিতীয় ম্যাচে ২০টি ছক্কা ও ২৯টি চার দেখলো ক্রিকেট বিশ্ব।  বিনোদনের জন্য আর কি চাই? গ্রুপের প্রতিটি  দলকে আরো দুটি করে ম্যাচ খেলতে হবে। বলা বাহুল্য ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা সুবিধাজনক অবস্থানে পৌঁছে গেছে।

আজকের উইকেটগুলোতে ব্যাটসম্যানরা স্বস্তিতে ব্যাটিং করতে পেরেছে। সুষম বাউন্স ছিল, বল সহজে বটে আসছিল। যুক্তরাষ্টের উইকেটগুলো অথবা সেন্ট ভিনসেন্টের উইকেটগুলোতে যা দেখা যায়নি।

খেলার বিস্তারিত বিশ্লেষণে যাবো না, তবু বলছি খেলার ধারা থেকে বলতে হয় যোগ্য দোলদুটি জয় পেয়েছে। প্রথম খেলায় সামর্থের সবটুকু দিয়ে লড়াই করেছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় খেলায় সুযোগ পেয়েও একটু তাড়াহুড়ো করার চেষ্টায় ওয়েস্ট ইন্ডিজ অন্তত ২৫-৩০ রান কম করে হেরে গেছে। পেশাধারী দক্ষতায় নিজেদের প্রয়োগ করে খেলে জয় পেয়েছে ইংল্যান্ড। সঠিক সময়েই জ্বলে উঠেছে ইংল্যান্ড।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen + 12 =