আজ শহীদুজ্জামান সেলিমের জন্মদিন

৫  জানুয়ারি জনপ্রিয় অভিনেতা শহীদুজ্জামান সেলিমের জন্মদিন। শহীদুজ্জামান সেলিম একাধারে মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেতা এবং পরিচালক। তিনি টেলিভিশনে শতাধিক বাংলা নাটকে অভিনয় করেছেন। পাশাপাশি তিনি বেশ কয়েকটি বিজ্ঞাপনচিত্রে কাজ করেছেন। ছাত্রজীবনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময় শহীদুজ্জামান সেলিম নাট্য আন্দোলনের সাথে যুক্ত হন। পরবর্তীতে ১৯৮৩ সালে তিনি ঢাকা থিয়েটারে মঞ্চ অভিনেতা হিসেবে যোগ দেন এবং বর্তমানকাল পর্যন্ত এই দলের অধীনে অনিয়মিতভাবে মঞ্চে অভিনয় করে আসছেন। এই থিয়েটার দলের সাথে তিনি বেশকিছু মঞ্চ নাটকে অভিনয় এবং নির্দেশনা দেন। মঞ্চে অভিনয়ের মাধ্যমে শহীদুজ্জামান সেলিমের অভিনয়ে হাতেখড়ি হলেও পরবর্তীকালে তিনি ছোটপর্দায় এবং বড়পর্দায় কাজ করেছেন।

১৯৮৯ সালে, বাংলাদেশ টেলিভিশনের জোনাকি জ্বলে নাটকে অভিনয়ের মধ্য দিয়ে তিনি ছোটপর্দায় অভিষেক ঘটান। এরপর টেলিভিশন নাটকে নির্দেশনা দিতে শুরু করেন। তার পরিচালিত স্পর্শের বাইরে এবং রঙছুট ধারাবাহিক নাটক ছোটপর্দার দর্শক ও সমালোচকদের প্রশংসা অর্জন করেছে।

১৯৯৩ সালের ১৬ ডিসেম্বর মঞ্চ ও টেলিভিশন অভিনেত্রী রোজী সিদ্দিকীকে বিয়ে করেন শহীদুজ্জামান সেলিম। তাদের দুইটি মেয়ে রয়েছে। ২০১২ সালে চোরাবালি চলচ্চিত্রে অভিনয়ের জন্য শহীদুজ্জামান সেলিম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়াও দুই দশক ধরে ছোট পর্দায় অবদানের জন্য তিনি মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen + 5 =