আলু বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল

উপকরণ : মাঝারি সাইজের আলু ১ টা। লম্বা বেগুন ২ টা। ইলিশের টুকরো ৬ পিস। হলুদ গুঁড়ো দেড় চা চামচ। সাদা জিরা ১ চা চামচ। শুকনো মরিচ গুঁড়া ২ চা চামচ ( ঝাল যতটা পছন্দ)। সাদা জিরা বাটা ১ চা চামচ। চেরা কাঁচা মরিচ ৪/৫ টা। লবণ স্বাদমতো। চিনি— আধা চা চামচ। সর্ষের তেল ৩ টেবিল চামচ
রান্নার পদ্ধতি
প্রথমে আলু বেগুন লম্বা করে কেটে এবং মাঝখানে চিরে ধুয়ে নুন হলুদ মাখিয়ে রাখতে হবে। এরপরে মাছের টুকরোগুলো ধুয়ে জল ঝরিয়ে নুন হলুদ মাখিয়ে রেস্টে রাখতে হবে।
এখন চুলায় একটি পাত্র বসিয়ে তাতে সর্ষের তেল দিয়ে তেলটা গরম করে নুন হলুদ মাখানো আলু বেগুনের টুকরো গুলো হালকা করে ভেজে তুলে রাখতে হবে। এখন ঐ তেলেই মাছ গুলো হালকা করে ভেজে তুলে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন মাছ বেশি ভাজা হয়ে না যায়। তরকারির ইলিশ মাছ বেশি ভাজলে মাছের স্বাদ অনেকটাই কমে যায়। এখন মাছ ভাজা তেলে সাদা জিরে ফোড়ন দিয়ে তারপর হলুদ, লঙ্কা গুঁড়ো আর জিরে বাটার একটা পেস্ট বানিয়ে সেটা তেলে দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। পুরো রান্নাটাই মিডিয়ায় হিটে করতে হবে। এখন মসলাটা কষানোর সময় ভাজা আলুটা দিয়ে আরেকটু ভালো করে কষিয়ে নিয়ে গরম জল দিয়ে দিতে হবে পরিমাণ মতো এবং সেই সাথে নুনটাও দিয়ে দিতে হবে। ঝোলটা ফুটে উঠলে ভেজে রাখা মাছ আর বেগুন দিয়ে আরো কিছুক্ষণ জ্বাল করতে হবে। মনের মতো ঝোলের পরিমাণ চলে এলে চিনি আর চেরা কাঁচালঙ্কা দিয়ে দিতে হবে। এখন নুন সহ সবকিছু ঠিক আছে কিনা চেখে দেখে নামিয়ে ফেলতে হবে। এই রান্নাটা করতে সর্বোচ্চ দশ বারো মিনিট লাগে। অতিথি বসিয়ে রেখেও রান্নাটা অনায়াসে করা ফেলা যায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × four =