একাই উজ্জ্বল দীপিকা পাড়ুকোন

ভারতের জনপ্রিয় শিল্পীরা এক হয়েছেন ‘কল্কি ২৮৯৮ এডি’র ফ্রেমে। আছেন অমিতাভ বচ্চন, কমল হাসান, প্রভাস, দীপিকা পাড়ুকোন, দিশা পাটানিসহ নামী সব মুখ। সিনেমার বাজেট ৬০০ কোটি রুপি। অনুমান ছিল, প্রথম দিনেই বিশ্বজুড়ে ২০০ কোটি রুপি আয় করবে কল্কি। অনুমান মিথ্যে হয়নি। প্রযোজনা প্রতিষ্ঠান বৈজয়ন্তী মুভিজ জানিয়েছে, প্রথম দিনে বিশ্বজুড়ে ১৯১.৫ কোটি রুপির ব্যবসা করেছে কল্কি। ভারতীয় সিনেমার ব্যবসায় এটি নিঃসন্দেহে একটি রেকর্ড।

ভারতীয় পুরাণের সঙ্গে কল্পবিজ্ঞানের মিশেল, পরিণত ভিএফএক্স, শিল্পীদের পারফরম্যান্স—কল্কি সিনেমার অনেক কিছুই আলোচিত হচ্ছে। তবে সব ছাপিয়ে একাই উজ্জ্বল দীপিকা পাড়ুকোন। প্রভাসের দিক থেকে সমস্ত লাইমলাইট কেড়ে নিয়েছেন তিনি। বিশেষ করে একটি দৃশ্য নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে অন্তর্জালে। ওই দৃশ্যে প্রায় অর্ধনগ্ন অবস্থায় উন্মুক্ত স্ফীতোদর নিয়ে আগুনের ওপর দিয়ে হাঁটতে দেখা গেছে অন্তঃসত্ত্বা দীপিকাকে। এ দৃশ্যটিকে অনেকে পদ্মাবত সিনেমার ক্লাইম্যাক্সের সঙ্গে তুলনা করেছেন। কেউ আবার মহাভারতের দ্রৌপদীর সঙ্গে দীপিকার তুলনা টেনেছেন।

মহাভারতের সঙ্গে কল্পবিজ্ঞানের মিশেলে লেখা হয়েছে কল্কির চিত্রনাট্য। কল্কির প্রেক্ষাপট কাশী, যেখানে গঙ্গা নদী মানুষের পাপ ধুতে ধুতে শুকিয়ে গেছে। সেখানেই অন্ধকারের মধ্যে বাস করে অশ্বত্থামা। উত্তরার গর্ভের সন্তান নষ্ট করার পাপ ধোয়ার অপেক্ষায় সেও বসে আছে। গল্প অনুযায়ী, বিষ্ণুর দশম অবতারকে গর্ভে ধারণ করে দীপিকা অভিনীত চরিত্র সুমতি বা এসইউএম-৮০ (ল্যাব নেম)। তাঁর চরিত্রটি ঘিরেই পুরো কাহিনি আবর্তিত হয়। পৃথিবীকে বিপদের হাত থেকে রক্ষা করতে তাঁর ওপর কল্কিকে পৃথিবীর আলো দেখানোর দায়িত্ব বর্তেছে। দীপিকার গর্ভস্থ সন্তানই বিষ্ণুর সেই দশম অবতার।

পরিচালক নাগ অশ্বিনের সাজানো গল্প অনুযায়ী, কুরুক্ষেত্র যুদ্ধের ৬ হাজার বছর পর জন্ম নিচ্ছে কল্কি। এর মধ্যে মহাজাগতিক বদল ঘটেছে গোটা বিশ্বে। এই প্রেক্ষাপটে সুমতির চরিত্রে দীপিকার পারফরম্যান্স মন ছুঁয়ে গেছে দর্শকদের। কল্কিতে আবারও তিনি প্রমাণ করলেন, শুধু বলিউড কেন, পুরো ভারতে অভিনেত্রী হিসেবে তাঁর বিকল্প খুব কম জনই আছেন। সৌন্দর্য এবং শিল্পীসত্তাকে সমান্তরালে রেখে যিনি অনায়াসে হাঁটতে পারেন। গত বছর ‘পাঠান’, ‘জওয়ান’-এ শাহরুখ খানের পারফরম্যান্সের পাশে নিজের উজ্জ্বল স্বাক্ষর রেখেছিলেন। এবার খেল দেখালেন কল্কিতে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

6 + 10 =