কৌতুক অভিনেতা টেলি সামাদের আজ জন্মদিন

জনপ্রিয় কৌতুক অভিনেতা প্রয়াত টেলি সামাদের জন্মদিন আজ। তার প্রকৃত নাম আবদুস সামাদ। তিনি টেলি সামাদ নামেই অধিক পরিচিত ছিলেন তিনি সিনেমা ছাড়াও টেলিভিশন ও মঞ্চ নাটকেও অভিনয় করেছেন। এছাড়াও তিনি গায়ক এবং সঙ্গীত পরিচালক ছিলেন।

টেলি সামাদ ১৯৪৫ সালের ৮ জানুয়ারি মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার নয়াগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে উচ্চতর শিক্ষা গ্রহণ করেন। তার বড় ভাই চারুশিল্পী আব্দুল হাই।তিনি ২০১৯ সালের ৬ এপ্রিল দুপুর ১টা ৩০ মিনিটে রাজধানরীর স্কয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৯৭৩ সালে ‘কার বউ’ চলচ্চিত্রে কৌতুকাভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে প্রবেশ করেন জনপ্রিয় অভিনেতা টেলি সামাদ। এরপর ‘নয়নমণি’ ও ‘পায়ে চলার পথ’-এর মত চলচ্চিত্রের মাধ্যমে দর্শকপ্রিয়তা লাভ করেন তিনি। ‘মনা পাগলা’ চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনার পাশাপাশি ৫০টির মত চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন। অভিনয়জীবনে চার দশকে ৬০০ চলচ্চিত্রে অভিনয় করেন।

১৯৭৩ সালে ‘কার বউ’ চলচ্চিত্রে কৌতুকাভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। ‘নয়নমণি’ ও ‘পায়ে চলার পথ’-এর মত চলচ্চিত্রের মাধ্যমে দর্শকপ্রিয়তা লাভ করেন। ‘মনা পাগলা’ চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনার পাশাপাশি ৫০টির মত চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন। অভিনয়জীবনে চার দশকে ৬০০ চলচ্চিত্রে অভিনয় করেন।

বাংলাদেশ টেলিভিশনের ক্যামেরাম্যান মোস্তফা মামুন তার ডাক নাম দিয়েছিলেন টেলি সামাদ। তারপর থেকে তিনি এ নামেই পরিচিত হন। ২০১৫ সালে তার অভিনীত সর্বশেষ চলচ্চিত্র ‘জিরো ডিগ্রী’ মুক্তি পায়।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 5 =