দেশে দুই জনের ওমিক্রন শনাক্ত

এবার দেশেও করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের উপস্থিতি শনাক্ত হলো। শনিবার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এ তথ্য জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, ওমিক্রন শনাক্ত হওয়া দু’জনই বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের সদস্য; তাদের একজনের বয়স ২১ এবং আরেকজন ৩০ বছর। গত ৬ ডিসেম্বর তাদের নমুনা সংগ্রহ করা হয়েছিল।

আইইডিসিআরের উপদেষ্টা ডা. মুশতাক হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, তারা দুজনই জিম্বাবুয়ে থেকে ফিরেছেন, বর্তমানে ঢাকায় কোয়ারেন্টিনে আছেন। তারা শারীরিকভাবেও এখন পর্যন্ত সুস্থ আছেন।

গত ৮ নভেম্বর প্রথমে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টটি এরই মধ্যে অর্ধশতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বা উদ্বেগজনক হিসেবে শ্রেণিভুক্ত করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টটি সম্পর্কে এক প্রাথমিক গবেষণায় বলা হচ্ছে, ডেলটা ও বেটা ধরনের তুলনায় ওমিক্রন ভ্যারিয়েন্টে পুনরায় সংক্রমিত করার ক্ষমতা তিনগুণ বেশি। আগে করোনায় আক্রান্ত ব্যক্তির শরীরে গড়ে ওঠা প্রতিরোধ ব্যবস্থাও ভেঙে দেওয়ার সক্ষমতা রয়েছে বলেও ওই গবেষণাটিতে বলা হচ্ছে।

দেশের বিশেষজ্ঞরা আগে থেকেই এ বিষয়ে আশঙ্কা করে বলে আসছেন, সচেতন না হলে বাংলাদেশেও ভয়াবহ রূপ ধারণ করতে পারে এই ভ্যারিয়েন্টটি।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 3 =