পাঁচ ফোড়নে নিরামিষ তরকারি

উপকরণ: বড় গোল আলু : ১ টা। মিষ্টি আলু : ২ টা। বেগুন : ১ টা। পটল : ৪/৫ টা। কুমড়া : বড় এক টুকরা। গাজর : ২ টা। বরবটি : ২৫০ গ্রাম। কাঁচা মরিচ : ৭/৮ টা। হলুদ গুঁড়া : আধা চা চামচ। লবণ : পরিমাণমতো।
ফোড়নের জন্য লাগবে: সর্ষের তেল : আধা কাপ। তেজপাতা : ৩/৪ টা। শুকনা মরিচ :৩/৪ টা। পাঁচ ফোড়ন : ১ টেবিল চামচ। থেঁতো করা আদা : ২ চা চামচ।
রান্নার পদ্ধতি
আলু, বেগুন, পটল, মিষ্টি কুমড়া, গাজর, বরবটি, কাঁচা মরিচ, ধুন্দুল, ঝিঙাÑ সব সবজি কিউব করে কেটে রাখতে হবে। প্রথমে চুলায় কড়াই বসিয়ে তাতে সরিষার তেল দিতে হবে। তেল গরম হলে তেজপাতা, শুকনা মরিচ, পাঁচ ফোড়ন দিয়ে নাড়াচাড়া করে থেঁতো আদা দিয়ে আরেকটু নেড়েচেড়ে আগে থেকে কেটে রাখা সব সবজি দিয়ে নাড়াচাড়া করতে হবে। তারপর অল্প করে হলুদ দিতে হবে। খুবই সামান্য পরিমাণ হলুদ দিতে হবে। হলুদ বেশি হলে সবজির সবুজ রং নষ্ট হয়ে যাবে। আর পরিমাণ মতো লবণ দিয়ে ঢেকে দিতে হবে।
সবজি মোটামুটি সিদ্ধ হয়ে এলে ঢাকনা খুলে হালকা আঁচে সবজির পানি শুকিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন সবজি বেশি শুকিয়ে খড়খড়ে না হয়ে যায়। সবজি নামানোর আগে অল্প করে চিনি দিয়ে আর লবণটা চেখে নামিয়ে ফেলতে হবে।
এই সবজিতে তেল একটু বেশি লাগে। আর যারা চিনি এড়িয়ে যেতে চান তারা না দিলেও হবে। এই সবজি খিচুড়ি, পরোটা, রুটি, লুচি সব কিছুর সঙ্গেই খাওয়া যায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

10 − 2 =