প্রথমবারের মতো বাংলাদেশের নাটকে অনুপমের গান

এই প্রথম বাংলাদেশের নাটকের গানে কণ্ঠ দিয়েছেন অনুপম রায়। এর আগে সিনেমায় গান গাইলেও প্রথমবারের মতো ‘আদরে থেকো’ শিরোনামে ঈদের নাটকে গেয়েছেন তিনি। নাটকটি পরিচালনা করেছেন মোহন আহমেদ। অভিনয়ের পাশাপাশি নাটকটি প্রযোজনা করেছেন অভিনেতা নিলয় আলমগীর।

নাটকের নির্মাতা মোহন বলেন, “নাটকের গল্পটা নিলয় আলমগীরের সঙ্গে শেয়ার করি। তিনি কাজটি করতে চান কিনা। গল্প শোনার পর নিলয়ের সেটা ভালো লাগে। শিডিউল দেন। গল্প অনুযায়ী শুটিং করতে হবে ঢাকার বাইরে। যেহেতু নাটকের প্রযোজকও নিলয়। আমি উনাকে বলি নাটকে হৃদয় স্পর্শ করে, দর্শককে মুগ্ধ করবে এমন একটা গান দরকার।

“শুটিংয়ে যাওয়ার সময় গাড়িতে আমি অনুপম রায়ের গান শুনি। আমি মোটামুটি অনুপম রায়ের বড় ভক্ত। তার সব গান আমার শোনা। কথায় কথায় বললাম অনুপম রায়ের মতো গান। তখন নিলয় ভাই বললেন, অনুপমকে দিয়েই গান করানো যায় কিনা। নিলয় ভাই বললেন, ‘চেষ্টা করো, যোগাযোগ করো। দেখ যদি অপশন থাকে তাহলে করে ফেল’।’”

নিলয়ের আশ্বাস পেয়েই নির্মাতা মোহন সঙ্গীত পরিচালক অমিত চ্যাটার্জির মাধ্যমে অনুপমের সঙ্গে যোগাযোগ করেন। বাংলাদেশের নাটকের গানের কথা শুনে অনুপম ‘ডেমো’ পাঠাতে বলেন। অনুপম জানান, গানের কথা পছন্দ হলে তার গাইতে আপত্তি নেই।

মোহন বলেন, “আমি অমিত চ্যাটার্জির সঙ্গে যোগাযোগ করি। উনার সঙ্গে আগে আমার কাজ হওয়ার কথা ছিল সেই সূত্র ধরে যোগাযোগ ছিল। অনুপম রায়কে দিয়ে গান গাওয়ানোর দায়িত্ব দিলাম উনাকে। উনি ডেমো তৈরি করে অনুপমের সঙ্গে কথা বলে আমাকে জানান, অনুপম রায়ের শিডিউল নেওয়া হয়েছে। ডেমো শুনে পছন্দ করেছেন তিনি। অল্প সময়ের মধ্যেই অনুপম রেকর্ডিংয়ের তারিখ দেন। ভারতে গিয়ে ৩ এপ্রিল গানের রেকর্ড করি।”

গানটির শিরোনামও ‘আদরে থেকো’। কথা লিখেছেন কলকাতার প্রিতম। সুর করেছেন অমিত চ্যাটার্জি।

অনুপম রায়ের সঙ্গে দেখা হওয়া, গানের রেকর্ডিংয়ের অভিজ্ঞতা দারুণ ছিল জানিয়ে নির্মাতা বলেন, “উনি এতো অমায়িক মানুষ। আমাকে জিজ্ঞেস করল, ‘দাদা গানটা তোমার কেমন লাগছে?’। আমি বললাম, ‘তুমি যা করবে সেটাই আমার ভালো লাগবে। কারণ আমি তোমার অনেক বড় ভক্ত। আমি ডিরেক্টর ঠিক আছে, তার আগে তোমার গানের ভক্ত। তোমার সব কিছুই আমার ভালো লাগে। সব গান মনে গেঁথে থাকে’।”

অনুপমের গান রাখায় নাটকের বাজেটে কেমন প্রভাব পড়েছে এমন প্রশ্নে নির্মাতা বলেন, “নাটকের বাজেট ভালো ছিল। ভালো হওয়ার জন্য যতটুকু সাপোর্ট প্রয়োজন, প্রযোজক নিলয় ভাই আমাকে সেভাবেই দিয়েছেন।”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × five =