বড়দিনে কলকাতায় বাংলা সংগীত মেলা ও বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসব

 

কলকাতায় হতে চলেছে বাংলা সংগীত মেলা ও বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসব। বড়দিনেই শহরের বুকে শুরু হতে চলেছে এই দুই মেলা। বৃহস্পতিবার ঘোষণা করা হল এই দুই মেলার অনুষ্ঠাসূচি। ২৫ ডিসেম্বর ২০২১ থেকে নতুন বছরের ১ জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা দুটি। এদিনের ঘোষণায় জানানো হল, কলকাতার ১১টি মঞ্চে আয়োজিত হবে এই দুই মেলা। রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, ফণীভূষণ বিদ্যাবিনোদ যাত্রামঞ্চ, হেদুয়া পার্ক, মধুসূদন মুক্তমঞ্চ, একতারা মুক্তমঞ্চ, দেশপ্রিয় পার্ক, রাজ্য সংগীত অ্যাকাডেমি মুক্তমঞ্চ, বড়িশা ক্লাব ময়দান, বড়িশা ক্লাব ময়দান, চারুকলা পর্ষদ এবং সল্টলেকের রবীন্দ্র ওকাকুরা ভবনে বসতে চলেছে সংগীত মেলার আসর।

প্রতিবছরই নিয়ম মেনে রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ আয়োজন করে এই মেলার। তবে গত বছর করোনার কারণে অনুষ্ঠিত হয়নি। এবার কোভিডের নিয়মবিধি মেনেই আয়োজিত হবে এই মেলা দুটি।

কলকাতা-সহ এই মেলায় যোগ দেবে জেলার সংগীত শিল্পীরাও। পশ্চিমবঙ্গ সরকার আয়োজিত বিভিন্ন সংগীত প্রতিযোগিতা ও কর্মশালায় অংশ নেওয়া প্রতিভাবান নবীন শিল্পীরাও এই মেলায় অংশ গ্রহণের সুযোগ পাচ্ছেন। প্রায় ৫ হাজারের বেশি সংগীতশিল্পী, যন্ত্রশিল্পী ও সঞ্চালকরা অংশ নেবেন এই দুই মেলায়। বাংলার খ্যাতনামা বাংলা ব্যান্ড এবং নবীন ব্যান্ডগুলি দেশপ্রিয় পার্কে পারফর্ম করার সুযোগ পাবে। এছাড়াও, বড়িশা ক্লাব ময়দানে থাকবে বিভিন্ন স্টল। সেখানে পাওয়া যাবে বিভিন্ন বই ও সিডি।

সংবাদ প্রতিদিন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 − fifteen =