বব ডিলানের গানের স্বত্ব বিক্রি ৪২০০ কোটি টাকায়!

কিংবদন্তি সংগীতকার ও কবি বব ডিলান নোবেল, অস্কার ও গ্র্যামির মতো পুরস্কার পেয়েছেন। ৮০ বছর বয়সে এসে নন্দিত এই তারকা বিক্রি করে দিলেন তার লেখা গান ও রেকর্ডিং স্বত্ব।

গত বছরের ডিসেম্বরে বব ডিলানের গীতিকবিতার স্বত্ব বিক্রির খবরটি জানা যায়। ইউনিভার্সাল মিউজিক সেটা কিনেছিল ৩০ কোটি ডলারে। যা বাংলাদেশি মুদ্রায় আড়াই হাজার কোটি টাকারও বেশি।

এবার জানা গেল, নিজের সৃষ্ট গানগুলোর রেকর্ডিং স্বত্বও বিক্রি করে দিয়েছেন বব ডিলান। সনির কলম্বিয়া রেকর্ডস কিনে নিয়েছে তার সবগুলো গান। এর জন্য প্রতিষ্ঠানটিকে দিতে হয়েছে মোটা অংকের অর্থ। যদিও ডিলান ও সনি কারো পক্ষ থেকেই টাকার অংক প্রকাশ করা হয়নি।

তবে সংগীত বিষয়ক ম্যাগাজিন ‘বিলবোর্ড’ দাবি করেছে, ২০ কোটি ডলারে বব ডিলানের গানের রেকর্ডিং স্বত্ব কিনেছে সনি। যা বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৭১৭ কোটি টাকারও বেশি। এর ফলে কেবল গানের স্বত্ববিক্রি করেই বব ডিলান পেয়েছেন ৪ হাজার ২০০ কোটি টাকার অধিক অর্থ।

গানের মাধ্যমে কবিতা বলেছেন তিনি। সেই কবিতায় থাকে মানুষ, মানবতার চিরঞ্জীব বাণী। যুদ্ধবিরোধী ঝাঁজালো শব্দমালা, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে বজ্রধ্বনি হলো তার স্বকীয়তা। তাইতো শিল্পের দুনিয়ায় সর্বোচ্চ সম্মাননাগুলো তার ঝুলিতে এসেছে অবলীলায়।

ষাটের দশকে সংগীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন বব ডিলান। তখন থেকে ২০২০ সাল অব্দি প্রকাশিত হওয়া তার সমস্ত গান এই চুক্তির আওতায় রয়েছে। সবমিলিয়ে ৩৯টি অ্যালবাম ও ১৬ ‘বটলেগ সিরিজ’, লাইভ পারফরম্যান্সের সংকলন, বহু সিঙ্গেল ও অপ্রকাশিত গানের রেকর্ডিং স্বত্ব পেল সনি।

বলে রাখা প্রয়োজন, কলম্বিয়া রেকর্ডস থেকেই ১৯৬২ সালে বব ডিলানের প্রথম অ্যালবাম প্রকাশিত হয়েছিল। তাই সংগীত জীবনের পুরোটা সময় জুড়েই এই কোম্পানির সঙ্গে তার সম্পর্ক। এজন্য নিজের গানের স্বত্ব তাদের কাছে বিক্রি করতে পেরে আনন্দিত তিনি।

ঢাকা পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × two =