লিলিপুট বাহিনীর গালিভারদের দেশ জয়

সালেক সুফী: রয়েল বেঙ্গল টাইগার প্রতীকের দেশ বাংলাদেশ টেস্ট ক্রিকেটে বিশ্ব চ্যাম্পিয়ন কিউই পাখির দেশ নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওদের আঙিনায় ৮ উইকেটে দাপুটে টেস্ট জয় করেছে। দুই দলের দলীয় শক্তি, ভারসাম্যের ব্যাবধান  এবং সাম্প্রতিক সময়ে দুটি দলের টেস্ট পারফরম্যান্সের বিচারে এই জয় অনেকটা বিস্ময়কর হলেও, আমি মনে করি এটি বাংলাদেশ ক্রিকেটের জন্য অনন্য  মাইল ফলক। এই ম্যাচটি সহ বাংলাদেশ সকল ফরম্যাটে ৩২টি ম্যাচ খেলেছে।  কোনো জয় ছিল না বাংলাদেশের, প্রতিটি ম্যাচেই ছিল পরাজয়। এই সিরিজেও বাংলাদেশ শুরু করেছিল পরিষ্কার আন্ডারডগ হিসাবে। এই কয়েক সপ্তাহ আগে দেশের মাটিতেই বাংলাদেশ পাকিস্তানের কাছে টেস্ট সিরিজে বাজে ভাবে হোয়াইট ওয়াশ হয়েছিল। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশের দাপুটে জয় বিস্ময়কর এবং যে কোনো পরিমাপেই বিশাল অর্জন।

বাংলাদেশ দলে নানা কারণে তামিম, সাকিব ছিল না। রিয়াদ অবসর নিয়েছে, মুস্তাফিজ টেস্ট খেলতে চায় না। মমিনুলের দলে মুশফিক ছাড়া প্রায় সবাই টেস্ট ক্রিকেটে অনেকটাই অনিয়মিত এবং নবীন। সেই দল শুরু থেকে শেষ পর্যন্ত একছত্র প্রভাব বিস্তার করে ম্যাচ জিতেছে। সৌদি, বোল্ট, ওয়াগনার, জামিসনের সমন্বয়ে গড়া বিশ্বসেরা বোলিং আক্রমণকে ভ্রূকুটি করে ৪৫৮ রান করেছে । ওদের দুই ইনিংসে যথাক্রমে ৩২৮ এবং ১৬৯ রানে গুটিয়ে দিয়েছে।  এগুলো রূপকথা বলবো না, আশা করি এখন থেকেই বাংলাদেশ ক্রিকেটের বাঁক বদল হবে।

কী জাদুর কাঠির ছোয়ায় পাল্টে গেলো সবকিছু? দলের জয়ে প্রতিটি খেলোয়াড়ের কিছু না কিছু অবদান আছে। এমনকি দ্বাদশ খেলোয়াড় হয়ে ফিল্ডিং করতে এসে তাইজুল একটি ভালো ক্যাচ লুফে নিয়ে অবদান রেখেছে। আমি খেলোয়াড়, কোচিং স্টাফ সবাইকে টুপি খোলা অভিনন্দন জানাই।

চির চেনা যে উইকেটে নিউজিল্যান্ড বোলারদের ডমিনেট করার কথা সেখানে রাজত্ব করলো এবাদত, তাসকিন, শরিফুল।  মেহেদী মিরাজ এমনকি মোমিনুল উইকেট দখল করলো। বাংলাদেশ দলের চার চার জন ব্যাটসম্যান অসীম ধৈর্য্য এবং প্রয়োগ শক্তি দিয়ে প্রায় শত রান করলো। সর্বোপরি নির্ভিক নাবিকদের মতো জয়ের বন্দরে তরী ভেড়াল।  সবকিছুই প্রশংসার যোগ্য। ৫ জানুয়ারী ২০২২ অবশ্যই বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে লাল হরপে লিখা হয়ে থাকবে।

৬ ফুট ৮ ইঞ্চির বিশালদেহি কাইল জেমাইসনের সঙ্গে আমাদের খুদে ডায়নামাইট মোমিনুল হকের ছবি দিয়েছিলেন কোনো ফেস বুকার।  আজ যখন বাংলাদেশ ক্রিকেটের দুই সূর্যসন্তান বেটেখাটো মোমিনুল আর মুশফিক বাংলাদেশের তরী জয়ের বন্দরে ভেড়ালো মনে হলো লিলিপুট বাহিনী যেন গালিভারদের দেশ জয় করলো। নিউজিল্যান্ডের মাটিতে যে কোনো ফরম্যাটে ম্যাচ জয় এখন যে কোনো দলের জন্যই চ্যালেঞ্জিং।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × 1 =