শিল্পী কাইয়ুম চৌধুরীর জন্মদিন আজ

চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর  জন্মদিন ৯ মার্চ। ১৯৩২ সালের আজকের এই দিনে ফেনী জেলায় জন্ম হয় এই গুণী শিল্পীর। প্রায় ছয় দশকের বেশি একাগ্র শিল্পচর্চায় দেশের চারুকলার জগৎ সমৃদ্ধ করে গেছেন তিনি।

নিরন্তর নিষ্ঠা আর সাধনায় অনুপ্রাণিত করেছেন বহু শিক্ষার্থী ও শিল্পীকে। বাংলার আবহমান নিসর্গ প্রকৃতি, নদী-বৃক্ষ-মানুষ ক্যানভাসের পর ক্যানভাসে তার তুলিতে বাঙ্‌ময় হয়ে ধরা দিয়েছে। ষাটের দশক থেকে দেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে তার অবিনাশী চিত্রকর্ম প্রেরণার অন্তহীন উৎস হিসেবে কাজ করেছে। বাঙালি ও বাংলার রূপ ও বৈচিত্র্য গভীর সংবেদনায় কাইয়ুম চৌধুরীর পটে উদ্ভাসিত হয়েছে।

স্কুলজীবন থেকেই আঁকাআঁকির প্রতি তার প্রবল আগ্রহ ছিল। ফলে স্কুল সার্টিফিকেট শেষ করেই ১৯৪৯ সালে শিল্পাচার্য জয়নুল আবেদিনের প্রতিষ্ঠিত ঢাকার আর্টস ইনস্টিটিউটে ভর্তি হন। ১৯৫৪ সালে কৃতিত্বের সঙ্গে শিক্ষাজীবন শেষ করে নিমগ্ন হন শিল্পচর্চায়। পাঁচটি একক চিত্রপ্রদর্শনী এবং দেশ-বিদেশে বহু দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ করেন তিনি।

শিল্পকর্মে অসামান্য অবদানের জন্য একুশে পদক, শিল্পকলা একাডেমি পুরস্কার, সুফিয়া কামাল পদকসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন ক্ষণজন্মা এই শিল্পী।২০১৪ সালে ৩০ নভেম্বর ঢাকা আর্মি স্টেডিয়ামে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে বক্তব্য দেওয়ার সময় মঞ্চেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যন তিনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × three =