সঙ্গীতশিল্পী শাম্মী আখতারের মৃত্যুবার্ষিকী আজ

জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আখতারের মৃত্যুবার্ষিকী আজ। ২০১৮ সালের ১৬ জানুয়ারি প্রয়াত হন এই শিল্পী। ১৯৫৫ সালের ২২ সেপ্টেম্বর খুলনায় জন্ম নেন এই শিল্পী। বাবা-মায়ের উৎসাহে মাত্র ছয় বছর বয়সে শুরু হয় তার সঙ্গীতচর্চা। বাবার বদলির কারণে দেশের একাধিক জেলায় অবস্থানকালে বিভিন্ন শিক্ষকের কাছে তালিম নেওয়ার সুযোগ পান। ১৯৭০ সালে খুলনা বেতারে শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন।

১৯৭৪ সালে ঢাকায় প্রথমবারের মতো সঙ্গীত পরিবেশন করেন ট্রান্সকিপশন সার্ভিস আয়োজিত লোকসঙ্গীত ও উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে। এর পর থেকে বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত শিল্পী হিসেবে সঙ্গীত পরিবেশন করেছেন শাম্মী।

আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ সিনেমায় গান গাওয়ার মধ্য দিয়ে প্লেব্যাক শিল্পী হিসেবে অভিষিক্ত হন। প্রথম সিনেমাতে তার গাওয়া ‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’ ও ‘আমি যেমন আছি তেমন রবো, কারও বউ হবো না রে’ গান দুটি অসম্ভব জনপ্রিয়তা পায়। এরপর আরও প্রায় চারশ’ সিনেমায় গান গেয়েছেন তিনি।

শাম্মী আখতারের জনপ্রিয় গানের তালিকায় রয়েছে- ‘বিদেশ গিয়া বন্ধু তুমি আমায় ভুইল না’, ‘মনে বড় আশা ছিল তোমাকে শোনাব গান’, ‘চিঠি দিও প্রতিদিন চিঠি দিও’, ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’, ‘এই রাত ডাকে এই চাঁদ ডাকে’, ‘আমার মনের বেদনা বন্ধু ছাড়া বোঝে না’, ‘আমি তোমার বধূ তুমি আমার স্বামী’, ‘আমার নায়ে পার হইতে লাগে ষোলোআনা’ ইত্যাদি।

২০১২ সালে জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ সিনেমায় ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’ গানটি গেয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি।১৯৭৭ সালে আকরামুল হককে বিয়ে করেন শাম্মী। দুই সন্তানের জননী তিনি। তার ছেলের নাম সোহান ইবনে আকরাম কমল, মেয়ের নাম হুমাইরা চৌধুরী সাজিয়া।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen − 14 =