স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সওদা’র বিশেষ প্রদর্শনী আজ

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ ২৮ এপ্রিল রোববার অনুষ্ঠিত হবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সওদা’র বিশেষ প্রদর্শনী। চিত্রশালা মিলনায়তনে সন্ধ্যা ৬টায় হবে এই প্রদর্শনী। চিলেকোঠা প্রোডাকশনের প্রযোজনা এবং ফকির বিপ্লবের পরিচালনার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্মিত হয়েছে লেখক বাপ্পী খানের একটি ছোট গল্প অবলম্বনে। সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন এই প্রদর্শনীতে।
পরিচালক ফকির বিপ্লব বলেন, ‘দর্শকদের কাছে ভিন্ন স্বাদের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উপস্থাপন করতে আমরা “সওদা” নির্মাণ করেছি। এতে মানুষের জীবনের অন্ধকার কয়েকটি দিক ফুটে উঠেছে রূপকভাবে, অতিপ্রাকৃত এবং জাদু-পরাবাস্তবতার কিছু প্রেক্ষাপটের আদলে। ভবিষ্যতেও আমি এবং চিলেকোঠা প্রোডাকশন এমন ভিন্নধর্মী চলচ্চিত্র নির্মাণের কাজে সম্পৃক্ত থাকার ব্যাপারে আশাবাদী।
‘সওদা’য় অভিনয় করেছেন শাহেদ আলী, শানারেই দেবী শানু, ফকির বিপ্লব, সাগর বড়ুয়া, রৌদ্র কানন ও এরশাদ আলী। সহযোগী পরিচালক রাজন রায় চৌধুরী। চিত্র ধারণ করেছেন কামরুজ্জামান তুমন ও প্রধান সহকারী পরিচালক দ্বীন ইসলাম সম্রাট। চলচ্চিত্রটির সম্পাদনা করেছেন প্রিন্স সজল, সংগীত ও শব্দবিন্যাস করেছেন বাপ্পী খান।
উল্লেখ্য, ইতিমধ্যে কলকাতা রামধনু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২৪ (KRIFF-2024)-এ প্রদর্শনীর জন্য মনোনীত হয়েছে ‘সওদা’। এ ছাড়া আরও কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সাম্প্রতিক সময়ে ছবিটিকে আমন্ত্রণ জানানো হয়েছে।
বিশেষ এই প্রদর্শনী অনুষ্ঠানের সহযোগিতায় রয়েছে ‘এক্টোম্যানিয়া’। অনুষ্ঠান সমন্বয়ক হিসেবে রয়েছেন তালহা জুবায়ের।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × 1 =