‌‘নো ল্যান্ডস ম্যান’ নিয়ে ফারুকীর প্রশংসা নওয়াজুদ্দিনের

কাজ করতে করতেই ফারুকীর সঙ্গে বন্ধুত্ব হয় নওয়াজুদ্দিনের। এবার সেই সব বিষয় নিয়ে মুগ্ধতা প্রকাশ করলেন এ বলিউড তারকা, বললেন বিস্তারিত। ‘‘বছর তিনেক আগে আমি ও ফারুকী ছবিটি নিয়ে চ্যাটিং করছিলাম। তখন দুজনই কলকাতায়। একদিন ফারুকী আমার সঙ্গে দেখা করতে আসেন। তিনি ‘আইডেন্টিটি’ বিষয়ক একটি আইডিয়া শেয়ার করেন। আমি বলেছিলেন, এটা ডেভেলপ করে পরে আবারও বসতে’’- বলেন নওয়াজুদ্দিন। দীর্ঘদিনের পরিকল্পনা আর বেশ কয়েকটি আলোচনার সফল পরিণতি হিসেবে এই দুই তারকা ছবিটিতে যুক্ত হন।

নওয়াজ জানান, এরপর ফারুকী ১ বছরের মধ্যে ছবিটির কয়েকটি ড্রাফট তৈরি করে ফেলেন। ছবি ও ফারুকী প্রসঙ্গে এই তারকার ভাষ্য, ‘তার অসাধারণ চেষ্টায় একটা ছোট আইডিয়া থেকে ব্রিলিয়ান্ট স্ক্রিপ্ট তৈরি হয়ে যায়। তিনি আসলে শুধু একজন আর্টফিল্ম মেকার নন, দ্রুত স্টোরি বলা ও দর্শককে আকৃষ্ট করে রাখতেও সক্ষম। তার সিনেমাগুলো দর্শক ধরে রাখার মতো।’

শুটিংয়ের স্মৃতিচারণও করেন এই শিল্পী। জানান, প্রথম কয়েকদিন ঝামেলা পোহাতে হয়েছে তাকে।  বলেন, ‘প্রথমদিকে ইংরেজি সংলাপে সমস্যা হয়েছে। তবে ফারুকী আমাকে পুরো সময়জুড়ে সাহায্য করেছেন। চরিত্রের ছন্দ বুঝে যাওয়ার পরে আর সমস্যা হয়নি।’

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর নতুন ছবি ‌‘নো ল্যান্ডস ম্যান’ আলাদাভাবে সবার নজরকাড়ার অন্যতম কারণ ভারতীয় জাঁদরেল অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকি এবং কিংবদন্তি সংগীত পরিচালক এ আর রাহমানের যুক্ত হওয়া। ছবিটি ২৬তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘কিম জি সুক অ্যাওয়ার্ড’র জন্য মনোনীত হয়েছে। ‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও এই পুরস্কারের জন্য লড়বে ফিলিপিন্সের বিখ্যাত পরিচালক ব্রিলান্তে মেন্ডোজা, জাপানি পরিচালক নাওমি ওগিগামি এবং ভারতের অপর্ণা সেনের ‘দ্য রেপিস্ট’সহ মোট সাতটি সিনেমা।

‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে প্রযোজক হিসেবে যুক্ত আছেন ফরিদুর রেজা সাগর, অঞ্জন চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, নওয়াজুদ্দিন সিদ্দিকি ও আমেরিকান প্রযোজক শ্রীহরি সাঠে। কো-প্রডিউসার হিসেবে আছেন এ আর রহমান ও বঙ্গবিডি। ছবিতে মূল চরিত্রে অভিনয় করছেন নওয়াজুদ্দিন সিদ্দিকি। বাংলাদেশ থেকে আছেন তাহসান এবং অস্ট্রেলিয়ার অভিনেত্রী মেগান মিশেল।

বাংলা ট্রিবিউন

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 3 =