না পেয়েও যেন সবই পেলেন লিলি

এবার অস্কারে সেরা অভিনেত্রী হিসেবে যখন এমা স্টোনের নাম ঘোষণা করা হয়, চমকে গিয়েছিলেন সবাই। এমা স্টোন নিজেও ঠিক বিশ্বাস করে উঠতে পারেননি প্রথমে। কারণ, গত বছর থেকেই, অস্কার নিয়ে যতজন পূর্বানুমান করেছেন, সবার তালিকায় সেরা অভিনেত্রী হিসেবে ছিল লিলি গ্লাডস্টোনের নাম। মার্টিন স্করসেসির ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ সিনেমায় মলি কাইল চরিত্রে যে অনবদ্য অভিনয় করেছেন তিনি, তাতে অস্কারের স্বীকৃতি লিলির প্রাপ্য ছিল। এমনকি ‘পুওর থিংস’ সিনেমার জন্য এমা স্টোন সেরা অভিনেত্রীর পুরস্কার নিতে গিয়েও গুরুত্বের সঙ্গে উচ্চারণ করেছেন লিলির নাম। মঞ্চ থেকে নেমে জড়িয়ে ধরেছেন তাঁকে, সে ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

লিলি গ্লাডস্টোন ইতিমধ্যেই অস্কারে রেকর্ড সৃষ্টি করেছেন। অস্কারের ইতিহাসে প্রথম নেটিভ আমেরিকান হিসেবে মনোনয়ন পেয়েছেন তিনি। যদি সেরা অভিনেত্রীর অস্কারটি লিলির হাতে উঠত, তাহলে আরও দুটি রেকর্ড সৃষ্টি হতো। এক, প্রথম নেটিভ আমেরিকান হিসেবে সেরা অভিনেত্রী শাখায় অস্কার জয়, আর দ্বিতীয়, কোনো নারী নেটিভ আমেরিকান হিসেবে অস্কার জয়ের রেকর্ড। দুর্ভাগ্যজনকভাবে সেটা ঘটেনি। তবে সোনালি ট্রফি না পেলেও এবারের অস্কারে লিলি গ্লাডস্টোনের প্রাপ্তি কিন্তু কম নয়। বরং এটাও বলা যায়, অস্কার জেতার পরেও এমা স্টোনকে নিয়ে যতটা আলোচনা হচ্ছে, দর্শকেরা তার চেয়ে বেশি আলোচনা করছেন লিলিকে নিয়ে। সোশ্যাল মিডিয়ায় সাধারণত যেকোনো ইস্যুতে মানুষ কয়েকভাবে ভাগ হয়ে যায়। কিন্তু লিলির প্রশ্নে সবার বক্তব্য মোটামুটি এক—অস্কারটা তাঁরই প্রাপ্য ছিল!

দর্শকদের এই ভালোবাসায় আপ্লুত লিলি। এক্সে তিনি লিখেছেন, ‘সারা বিশ্ব থেকে প্রচুর মানুষের ভালোবাসা পাচ্ছি। ভালোবাসা জানাচ্ছি সবাইকে, যাঁরা আমার কাজ এতটা পছন্দ করেছেন। যখন ডলবি থিয়েটার ছেড়ে চলে আসছিলাম, বিরাটাকারের অস্কার স্ট্যাচুতে একটু চিমটি দিয়ে বলেছি, কাউন্ট ওয়ান।’ অর্থাৎ এবার অস্কার হাতছাড়া হলেও পরেরবারের জন্য প্রস্তুত হচ্ছেন তিনি। এবারের আসরে পুরস্কার না পেলেও খালি হাতে ফেরেননি লিলি, সঙ্গে নিয়ে এসেছেন সবার ভালোবাসা ও শুভকামনা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 − 5 =