বোয়াল মাছের ঝোল

এমন প্রচণ্ড গরমে খুব হালকা মসলায় খাবার শরীরের জন্য ভালো। বেশি তেল মসলাযুক্ত খাবার হজমে বাঁধার সৃষ্টি করে। তবে অবশ্যই সেটা সময়োপযোগী হতে হবে। আমি গরমে বেশি বেশি তেল মসলাযুক্ত রান্নাগুলো এড়িয়ে চলি। আজকে রান্না করলাম নদীর বোয়াল। রান্না ঠিকঠাক মতোন করতে পারলে পাতলা ঝোলের তরকারিও দুর্দান্ত হয়।

উপকরণ

বোয়াল মাছ ৪ টুকরো, লম্বা করে কাটা আলু ১টা, লম্বা করে কাটা বেগুন ১টা, হলুদ গুঁড়ো দেড় চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, কাঁচা জিরা বাটা ১ চা চামচ, লবণ পরিমাণ মতো, সরিষার তেল ২ টেবিল চামচ, গোটা জিরা ১/২ চা চামচ, ঝোলের জন্য পানি এক কাপ।

রান্নার পদ্ধতি

প্রথমে মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে লবণ, হলুদ দিয়ে মাখিয়ে পাঁচ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর চুলায় একটি পাত্র বসিয়ে তাতে সরিষার তেল দিয়ে তেলটা গরম করে মাছের টুকরোগুলো ভাজতে হবে। ভাজার সময় খেয়াল রাখতে হবে যেন মাছগুলো বেশি ভাজা না হয়। এপিঠ ওপিঠ সাঁতলে নিতে হবে। মাছ তুলে সেই তেলের মধ্যে গোটা জিরা ফোড়ন দিয়ে তার মধ্যে কেটে রাখা আলু, বেগুন দিয়ে মিনিট খানেক কষিয়ে নিয়ে একে একে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া জিরা বাটা এবং লবণ দিয়ে আরেকটু কষিয়ে অল্প করে পানি দিয়ে ঢেকে দিতে হবে। পানি শুকিয়ে সবজিগুলো সেদ্ধ হলে তেল উপরে উঠে এলে ঝোলের জন্য পানি দিতে হবে। ঝোল ফুটে উঠলে তাতে ভেজে রাখা মাছের টুকরোগুলো দিয়ে আরো কিছুটা সময় জ্বাল করে নিতে হবে। যাতে করে মাছের মধ্যে তেল মসলা ঢুকে যায়। নামানোর আগে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে ফেলুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 + three =