শিল্পকলায় টানা তিন দিন ‘আদম সুরত’

‘তাড়ুয়া’ নাট্যদলের দ্বিতীয় প্রযোজনায় আবারও ঢাকার মঞ্চে ফিরছে ‘আদম সুরত’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে টানা তিন দিন প্রদর্শিত হবে নাটকটি। চলতি মার্চের ২০ ও ২১ তারিখ সন্ধ্যা সোয়া ৭টায় এবং ২২ তারিখ বিকেল সাড়ে ৩টা ও সন্ধ্যা সোয়া ৭টায় প্রদর্শিত হবে ‘আদম সুরত’।

এর আগে ‘আলী যাকের নতুনের উৎসব’-এ প্রথম প্রদর্শিত হয়েছিল তাড়ুয়া’র নাটক ‘আদম সুরত’। এর পর আটটি প্রদর্শনী হয়েছে নাটকটির। ইতিমধ্যে নাটকটি দর্শকমহলে সাড়া জাগিয়েছে।

নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন বাকার বকুল। নাট্যদলটির পক্ষ থেকে জানানো হয়েছে, এখন থেকে নাটকটির নিয়মিত প্রদর্শনীর আয়োজন করার চেষ্টা করবে তারা।

আদম সুরত-এ প্রতিফলিত হয়েছে রাষ্ট্রীয়, সামাজিক ও ব্যক্তিগত জীবনে ঘটে চলা অমানবিক অনেক ঘটনা। এসব ঘটনায় বিচার তো দূরের কথা, হয়তো লোকচক্ষুর সামনেই আসে না। এভাবেই কেটে যাচ্ছে এই ভূখণ্ডের অসংখ্য মানুষের জীবন।

সামনে আসা, কিংবা আড়ালে থাকা টুকরো টুকরো ঘটনা আর নানা মুহূর্তকে নিয়েই গড়ে উঠেছে ‘আদম সুরত’ নাটকের গল্প। নাটকটি দর্শকমহলে নতুন চিন্তার খোরাক জোগাবে, এটাই তাড়ুয়ার নাট্যযোদ্ধাদের স্বপ্ন।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন অন্তত ২৫ নাট্যকর্মী। এদের মধ্যে আছেন আহম্মেদ অপু, শাহজাদা সম্রাট চৌধুরী, সুচিত্রা রায়, খায়রুল আলম হিমু, দিপু রহমান, খালিদ বিন নাসির, এনায়েত মুকুল, সাগর মাহমুদ, ইফতি আহমেদ, সরকার জিয়াদ সাব্বির, আনন্তি হোসেন। আরও আছেন কানিজ নুসাইবা সালাম, ফাতেমাতুজ জহুরা মহুয়া, স্বর্ণালী চৈতী, মৃত্তিকা মাটি, রিয়া দেবনাথ, মেজবাউল হাসান অর্ণব, ফারদিন রিয়াদ, রাতুল আহম্মেদ, আবুল হায়দার কাঞ্চন, প্রণয় প্রসাদ পাল, তানভীর হোসেন, অমিত নিয়াজ, রুম্মান শাহরিয়ার শুভ, রূপক দাশ প্রমুখ।

এর আগে ‘আদম সুরত’ নাটকের প্রতিটি প্রদর্শনীতে হল দর্শকে পূর্ণ ছিল। এবারও হাউসফুল দর্শক পাবে বলে হবে আশা করছে নাট্যদল তাড়ুয়া। অনলাইন ছাড়াও ফোনে অগ্রিম টিকিট কাটার ব্যবস্থা রয়েছে। এ ছাড়া নাটকের আগে থিয়েটারের গেটে টিকিট পাওয়া যাবে জানা গেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen + 6 =