শিল্পকলার মঞ্চে আসছে ‘কইন্যা’

দীর্ঘ বিরতির পর গত মাসে মহিলা সমিতিতে মঞ্চস্থ হয়েছিল প্রাচ্যনাটের দর্শক নন্দিত নাটক ‘কইন্যা’। প্রযোজনাটি এবার ফিরছে শিল্পকলা একাডেমিতে। ১৩ ডিসেম্বর বুধবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে রয়েছে নাটকটির একটি প্রদর্শনী। সিলেট-সুনামগঞ্জ হাওরাঞ্চলের লৌকিকতা নিয়ে নাটকটি রচনা করেছেন মুরাদ খান। নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।

কইন্যা প্রাচ্যনাটের ৯ম প্রযোজনা। এর গল্পে দেখা যাবে, কালারুকা নামের জনপদের মানুষ মনে করে কইন্যা পীর তাদের দেখে রাখে। কইন্যা পীর কালারুকায় এসেছিলেন অনেক আগে। মারাও গেছেন। তবুও এ বিশ্বাস এখনো আছে গ্রামবাসীর মধ্যে। কইন্যা পীর তার সঙ্গী বহুরূপীকে মাছ রূপে রেখে গেছেন খালি বাড়ির পুকুরে। সে বাড়িতে এখন থাকে নাইওর ও দিলবর নামের দুই ভাই। সবাই বিশ্বাস করে, নাইওরের ওপর কইন্যা পীরের ভর আছে।

এলাকায় চেঙ্গের খাল নামে একটি খাল আছে। খালটি দুই গ্রামের বিচ্ছিন্নতার প্রতীক। খালের পশ্চিমপাড়ের মৌলভি সাহেবজাদার ধর্মচিন্তা পূর্বপাড়ের কালারুকার নাইওর আলীর ধর্মচিন্তা থেকে আলাদা। তিনি চান ওই পাড়ে কালারুকায় তার প্রভুত্ব প্রতিষ্ঠা করতে। এমন গল্প নিয়ে এগিয়েছে কইন্যা নাটকের কাহিনি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আজাদ আবুল কালাম, কাজী তৌফিকুল ইসলাম ইমন, রাহুল আনন্দ, সাইফুল ইসলাম জার্নাল, শতাব্দী ওয়াদুদ, সাখাওয়াত হোসেন, জাহাঙ্গীর আলম, ঋতু সাত্তার, শাহানা রহমান সুমি, শাহেদ আলী, তপন মজুমদার, বিলকিস জবা প্রমুখ। মঞ্চ ও আলোক পরিকল্পনায় সাইফুল ইসলাম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × three =