বাংলাদেশের প্রধানমন্ত্রী ও চীনের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শুরু

বেইজিং, চীন, ১০ জুলাই, ২০২৪ (বাসস): প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের মধ্যে আজ সকালে গ্রেট হল অব দ্য পিপলে দ্বিপাক্ষিক প্রতিনিধি পর্যায়ের বৈঠক শুরু হয়েছে।

বৈঠকটি স্থানীয় সময় সকাল ১১টা ১৫মিনিটে শুরু হয়েছে এবং ৪৫ মিনিট স্থায়ী হওয়ার কথা রয়েছে।

এরআগে,প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সাথে দ্বিপাক্ষিক বৈঠকের জন্য গ্রেট হল অব দ্য পিপলে পৌঁছালে তাঁকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

প্রধানমন্ত্রীকে গ্রেট হল অব দ্য পিপল প্রাঙ্গণে চীনের প্রধানমন্ত্রী স্বাগত জানান।

দ্বিপাক্ষিক আলোচনায় মূলত রোহিঙ্গা, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

বৈঠকের পর বাংলাদেশ ও চীন ২০ থেকে ২২টি চুক্তিতে সই করবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, ‘অর্থনৈতিক ও ব্যাংকিং খাতে সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল অর্থনীতি, অবকাঠামোগত উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনায় সহায়তা, ৬ষ্ঠ ও ৯ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণ, বাংলাদেশ থেকে কৃষিপণ্য রপ্তানি ও জনগণের মধ্যে যোগাযোগ নিয়ে সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে। সফরকালে দুই দেশের বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধনও ঘোষণা করা হবে।

শেখ হাসিনা আজ স্থানীয় সময় বিকেল ৪টায় চীনের প্রেসিডেন্ট শি জিং পিংয়ের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে চীনে তাঁর তিন দিনের দ্বিপাক্ষিক সফর শেষ করবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × three =