এসেছে জয়ার দশম অবতার সিনেমা

প্রতি মাসে ওটিটি প্লাটফর্মে মুক্তি পাচ্ছে নতুন নতুন সিরিজ-সিনেমা। বড় পর্দায় তুমুল সাড়া জাগানো সিনেমা মুক্তি পায় ওটিটিতে। জানুয়ারি মাসে বেশকিছু জনপ্রিয় সিনেমা মুক্তি পেয়েছে ভিন্ন ভিন্ন ওটিটি প্লাটফর্মে। মুক্তির অপেক্ষায় থাকা দেশি-বিদেশের সিরিজের খবরাখবর সহ যেসব ওটিটির কাজ রয়েছে তা আলোচনায় নিয়ে আমাদের আয়োজন।

দশম অবতার – হইচই

দুর্গাপূজায় ভারতের হলের পর্দা কাঁপানো দশম অবতার এবার দেখার সুযোগ পাবেন বাংলাদেশসহ সারা বিশ্বের দর্শক। ওটিটি প্লাটফর্ম হইচই-তে ২ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে সিনেমাটি। সৃজিতের কপ ইউনিভার্সের নতুন এ সিনেমায় বাংলাদেশের জয়া আহসান অভিনয় করেছেন একজন মনোবিদের চরিত্রে। সিনেমার একমাত্র গুরুত্বপূর্ণ নারী চরিত্র তিনি। দশম অবতার দিয়ে দীর্ঘদিন পর সৃজিতের পরিচালনায় কাজ করেছেন অভিনেত্রী। এতে তার সঙ্গে আছেন টালিউডের তিন জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত ও অনির্বাণ ভট্টাচার্য।

স্যাম বাহাদুর – জি ফাইভ

বলিউডে একই দিনে মুক্তি পেয়েছিল ভিকি কৌশলের শ্যাম বাহাদুর এবং রণবীর কাপুরের অ্যানিমেল। দুটি সিনেমা ঘিরেই দর্শক প্রত্যাশা ছিল অনেক। অ্যানিমেল সিনেমার সঙ্গে একই দিনে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল মেঘনা গুলজার পরিচালিত স্যাম বাহাদুর সিনেমাটি, ওটিটিতেও এসেছে একই সঙ্গে। স্যাম বাহাদুর ছবিটি নির্মিত হয়েছে ভারতের প্রথম ফিল্ড মার্শাল শ্যাম মানেকশর জীবন অবলম্বনে; যে চরিত্রে অভিনয় করেছেন ভিকি কৌশল। ছবিতে আরও আছেন সানিয়া মালহোত্রা ও ফাতিমা সানা শেখ। ওটিটি প্লাটফর্ম জি-ফাইভ এ দেখা যাচ্ছে সিনেমাটি।

সিনপাট – চরকি

২০২২ সালে দেশের আলোচিত ওয়েব সিরিজ ছিল শাটিকাপ। একঝাঁক অপরিচিত মুখ নিয়ে হাজির হন এক নবীন নির্মাতা। টান টান উত্তেজনায় শাটিকাপ দিয়ে দেশ-বিদেশের দর্শকের মন জয় করে নিয়েছিলেন তরুণ নির্মাতা মোহাম্মদ তাওকীর ইসলাম। নিজের নির্মিত দ্বিতীয় ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে ওটিটি প্লাটফর্ম চরকিতে। সিনপাট নামের ওয়েব সিরিজটি মুক্তি পেয়েছে ১১ জানুয়ারি। ক্রাইম থ্রিলার ঘরনার ১৬৩ মিনিট দৈর্ঘ্যরে সিনপাট নির্মিত হয়েছে একেবারে স্থানীয় আর খাঁটি গল্প নিয়ে। সিরিজে মুখ্য চরিত্রে অভিনয় করা সোহেল, ফাজু, দুরু ও হাবিবুল বাশার চরিত্রে অভিনয় করেছেন সোহেল শেখ, মোহাম্মদ রিফাত বিন মানিক, জিন্নাত আরা ও শিবলী নোমান।

অ্যানিমেল – নেটফ্লিক্স

গত ১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল সন্দীপ রেড্ডি ভাংগার সিনেমাটি। অফিসে রীতিমতো তাণ্ডব চালিয়েছিল রণবীর কাপুরের অ্যানিমেল। আয় করে নিয়েছিল ৯০০ কোটির উপরে। গত বছরের অন্যতম সেরা ব্লকবাস্টার চলচ্চিত্রটি ছিল তুমুল আলোচনায় ও সমালোচনায়। আলোচিত-সমালোচিত সিনেমাটি এবার দেখা যাবে ওটিটিতে। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে নেটফ্লিক্স ইন্ডিয়াতে মুক্তি পাচ্ছে অ্যানিমেল সিনেমাটি। রণবীর কাপুর ছাড়াও প্রধান চরিত্রে অভিনয় করেছেন অনিল কাপুর, রাশমিকা মান্দানা, তৃপ্তি দিমরি ও ববি দেওল।

টিকিট – চরকি

মোহাম্মদ নাজিম উদ্দিনের গল্প অবলম্বনে টিকিট ওয়েব সিরিজ নির্মাণ করেছেন এ সময়ের আলোচিত নির্মাতা ভিকি জাহেদ। ডার্ক কমেডি, থ্রিলার ও স্যাটায়ার মিলিয়ে সিরিজটি ওটিটি প্লাটফর্ম চরকি-তে ১ ফেব্রুয়ারি থেকে দেখা যাচ্ছে। সিয়াম আহমেদ, সাফা কবির, মনোজ প্রামাণিক ছাড়াও এ সিরিজে আছেন আবদুল্লাহ আল সেন্টু, জয়রাজ, এ কে আজাদ সেতু, মাহমুদ আলম, বাদল শহীদ, মার্শিয়া শাওন, রেজান শোভন, জান্নাতুল ফেরদৌস রাইসা, কে এস এম আরাবি মওদুদ প্রমুখ। এই সিরিজে ভিন্ন লুকে দেখা মিলবে সিয়াম আহমেদের। তার চরিত্রের নাম সালেক।

অসময় – বঙ্গ বিডি

সমাজের বেশির ভাগ মানুষ সুন্দর পোশাক পরে চলাফেরা করেন। এমন একটা ভাব ধরেন যে তারা অনেক আধুনিক। কিন্তু ভেতরটা পোশাকের মতো সুন্দর নয়, বরং নোংরা মানসিকতায় পরিপূর্ণ। মুখোশধারী এই মানুষদের নিয়েই অসময় ওয়েব ফিল্মের গল্প সাজিয়েছেন নির্মাতা কাজল আরেফিন অমি। ১৮ জানুয়ারি ওটিটি প্লাটফর্ম বঙ্গ বিডি-তে রিলিজ পেয়েছে ওয়েব ফিল্মটি। এতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন তাসনিয়া ফারিণ। আরও আছেন অভিনেতা তারিক আনাম খান, মনিরা মিঠু, ইরেশ জাকের, শরাফ আহমেদ জীবন, রুনা খান, ইন্তেখাব দিনার, শাহেদ আলী, শাশ্বত দত্ত, শিমুল শর্মা, লামীমা লাম, ইসরাত জাহিন আহমেদ, জিয়াউল হক পলাশ প্রমুখ।

যাহা বলিব সত্য বলিব – হইচই

৫ জানুয়ারি হইচই তে মুক্তি পেয়েছে যাহা বলিব সত্য বলিব ওয়েব সিরিজটি। সত্য ঘটনার ওপর ভিত্তি করে সিরিজটি বানিয়েছেন চন্দ্রাশিস রায়। বৃষ্টির রাতে কলকাতায় ঘটে যাওয়া এক অপরাধকে কেন্দ্র করে এগিয়েছে এ কোর্ট রুম ড্রামা ঘরানার সিরিজটির গল্প। এতে দুঁদে আইনজীবীর ভূমিকায় দেখা গিয়েছে টোটা রায়চৌধুরী ও মিমি চক্রবর্তীকে। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে অনুজয় চট্টোপাধ্যায়, দেবেশ চট্টোপাধ্যায়, প্রান্তিক বন্দ্যোপাধ্যায়, অনিন্দ্য বন্দ্যোপাধ্যায় প্রমুখকে।

কিলার স্যুপ – নেটফ্লিক্স

ব্ল্যাক কমেডি ও ক্রাইম ঘরানার কিলার স্যুপ ওয়েব সিরিজে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মনোজ বাজপেয়ী ও কঙ্কনা সেনশর্মা। অভিষেক চৌবের এই ব্ল্যাক কমেডি ক্রাইম থ্রিলার ঘরানার সিরিজ মুক্তির পর থেকে প্রশংসিত হচ্ছে। এ সিরিজে প্রথমবারের মতো একসঙ্গে অভিনয় করেছেন মনোজ বাজপেয়ি ও কঙ্কনা সেনশর্মা। এ সিরিজে মনোজকে দেখা গেছে দ্বৈত চরিত্রে। গল্প এগিয়েছে গৃহবধূ স্বাতীকে ঘিরে; অনেক দিন ধরে নিজের রেস্তোরাঁ খোলার শখ তার। হঠাৎ এক খুনের ঘটনায় স্বাতীর সব পরিকল্পনা ভেস্তে যায়। এরপর কী হয়, তা নিয়ে এগিয়েছে গল্প। আট পর্বের ওয়েব সিরিজটি ১১ জানুয়ারি নেটফ্লিক্স এ রিলিজ পেয়েছে।

ইন্ডিয়ান পুলিশ ফোর্স – অ্যামাজন প্রাইম ভিডিও

রোহিত শেঠি পরিচালিত বহুল আলোচিত সিরিজ। এ পুলিশি অ্যাকশন সিরিজের প্রধান চরিত্র কবির মালিক। দিল্লি পুলিশের এই কর্মকর্তার জীবনের নানা ঘটনা, সন্ত্রাসবাদের বিরুদ্ধে অভিযান নিয়ে তৈরি হয়েছে সিরিজটি। কবির চরিত্রে অভিনয় করেছেন সিদ্ধার্থ মালহোত্রা। এ ছাড়া তারকাবহুল সিরিজটিতে আছেন বিবেক ওবেরয়, শিল্পা শেঠি, ইশা তলোয়ার প্রমুখ। ৭ পর্বের ওয়েব সিরিজটি অ্যামাজন প্রাইম ভিডিও-তে রিলিজ পেয়েছে ১৯ জানুয়ারি।

কলঙ্ক – হইচই

কলঙ্ক ওয়েব সিরিজটি মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী এবং রাইমা সেন। অভিমান্য মুখোপাধ্যায় পরিচালিত সিরিজটি হইচই-তে মুক্তি পেয়েছে ১৯ জানুয়ারি। চৈতি (রাইমা সেন) এবং রঙ্গন (ঋত্বিক চক্রবর্তী) কলেজ জীবনের বন্ধু। তারা একে অন্যের বেস্ট ফ্রেন্ড। বর্তমানে তাদের দুই ছেলে মেয়ে পিয়া এবং লিওকে নিয়ে ভরা সংসার। তবে ২০ বছরের বিবাহবার্ষিকীর আগে তাদের সম্পর্কে একটু ঝড় ওঠে। বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়ে রঙ্গন। অফিস কলিগের সঙ্গে তার এই সম্পর্ক প্রথমে মেনে নিলেও পরে সইতে পারে না চৈতি। নিজেও করে বসে একটা ছোট্ট ভুল। আর এই সমস্ত টানাপোড়েনে ধীরে ধীরে জড়িয়ে যেতে থাকে তাদের মেয়ে, পিয়া। এমতাবস্থায় ঘটে যায় একটি খুন। এবার? কোনটা বেশি কলঙ্কের পরকীয়া নাকি খুন করা? সেটাই দেখা যায় এই সিরিজ।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: ওটিটি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

16 − eleven =