রবীন্দ্রনাথ ঠাকুর-ভিক্টোরিয়া ওকাম্পোর সম্পর্ক নিয়ে সিনেমা

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও আর্জেন্টিনার লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পোর সম্পর্ক নিয়ে সিনেমা নির্মাণ করেছেন আর্জেন্টিনার পরিচালক পাবলো সিজার।সিনেমাটিতে কবিগুরুর চরিত্রে অভিনয় করেছেন কলকাতার বরেণ্য অভিনেতা ভিক্টর ব্যানার্জি। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন সুচিত্রা সেনের নাতনি অভিনেত্রী রাইমা সেন। সিনেমাটির নাম ‘থিংকিং অব হিম’। প্রযোজনা করেছেন টলিউডের প্রযোজক ‍সুরজ কুমার।

১৯২৪ সালে রবীন্দ্রনাথ ঠাকুর যখন আর্জেন্টিনার রাজধানী বুয়েনসে গিয়েছিলেন, সেখানে অসুস্থ হয়ে পড়েছিলেন। সেসময় রবীন্দ্রনাথকে নিজ বাড়িতে রেখে সেবা করেছিলেন ভিক্টোরিয়া ওকাম্পো। তিনিও নিজেও একজন লেখিকা। রবীন্দ্রনাথের ‘গীতাঞ্জলি’র ফরাসি অনুবাদ পড়ার পর থেকেই তাঁর ভক্ত ছিলেন ভিক্টোরিয়া।রবীন্দ্রনাথের সেবায় নিজেকে নিয়োজিত করেন ভিক্টোরিয়া। সেই সময় রবীন্দ্রনাথের বয়স ৬৩, ভিক্টোরিয়ার মাত্র ৩৪।

সম্পূর্ণ সুস্থ হওয়ার পর ১৯২৫ সালের জানুয়ারি মাসে আর্জেন্টিনা থেকে বিদায় নেন রবীন্দ্রনাথ। সাহিত্যিকদের মতে, এই দীর্ঘ সময়ে তাঁদের মধ্যে একটি সম্পর্ক তৈরি হয়। কিন্তু সেই সম্পর্ককে কেউ কোনোদিন কোনো নাম দিতে পারেননি। কেউ মনে করেন প্রেম, কেউ বা বন্ধুত্বের তকমা দেন।

সেই গল্পই সিনেমায় ফুটিয়ে তুলেছেন আর্জেন্টাইন পরিচালক পাবলো সিজার। ভিক্টোরিয়া ওকাম্পোর চরিত্রে অভিনয় করেছেন আর্জেন্টিনার অভিনেত্রী এলিওনোরা ওয়েক্সলার। চলতি মে মাসের ৬ তারিখে ভারতে মুক্তি পাবে সিনেমাটিতে। তার কিছুদিন পরেই রবীন্দ্রনাথের জন্মদিন।

রাইজিংবিডি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen − six =